ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

আমাদের ইতিহাসে ১৯৭১ সাল নেই: পাকিস্তানি গবেষক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
আমাদের ইতিহাসে ১৯৭১ সাল নেই: পাকিস্তানি গবেষক বক্তব্য রাখছেন বেগম আনাম জাকারিয়া/ছবি: মানজারুল ইসলাম

খুলনা: পাকিস্তানের নতুন প্রজন্মের গবেষক, লেখক বেগম আনাম জাকারিয়া বলেছেন ‘আমাদের ইতিহাসে ১৯৭১ সাল নেই। ১৯৪৭ সালকে বিচার করা হয় জয় হিসেবে, আর ১৯৭১ সাল ছিল ভারত ও হিন্দুদের ষড়যন্ত্র।’

শুক্রবার (২১ জুলাই) বিকেলে খুলনায় ১৯৭১: গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের সহযোগী প্রতিষ্ঠান ‘গণহত্যা- নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা’ কেন্দ্র আয়োজিত ‘১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন তিনি।

এই পাকিস্তানি গবেষক বলেন, নতুন প্রজন্ম যাতে সত্য ঘটনা জানতে না পারে সেজন্য যেকোনো অভ্যুত্থান-পরাজয়কে বলা হয়েছে ভারতীয় হিন্দুদের ষড়যন্ত্র হিসেবে।

শিক্ষাক্রমে আদর্শ হিসেবেই এটি অন্তর্ভুক্ত করা হয়েছে।

মহানগরীর বিএমএ ভবনে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের সভাপতি অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

সেমিনারে আরও বক্তব্য রাখেন পাকিস্তানের নতুন প্রজন্মের আরও এক গবেষক হারুন খালিদ। সূচনা বক্তব্য রাখবেন ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি ও ‘১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টে’র ট্রাস্টি শাহরিয়ার কবির।

স্বাগত বক্তব্য রাখবেন অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ‘১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের ট্রাস্টি সম্পাদক ডা. শেখ বাহারুল আলম। সঞ্চালনা করেন অধ্যাপক শংকর কুমার মল্লিক।

সেমিনারে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, পাকিস্তানিরা সবসময় ১৯৭১ সালের ইতিহাস অস্বীকার করেছে। এখন নতুন প্রজন্ম কৌতূহলী হচ্ছে। তাদের জানা উচিত কেন আমরা চাই পাকিস্তান গণহত্যার কথা স্বীকার করুক। যারা গণহত্যা করেছে, যেখানেই করুক তার শাস্তি হওয়া উচিত।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, পাকিস্তানিরা হিস্ট্রি কি জানে না। সে দেশে সামরিক আধিপত্য, সিভিল সমাজ, জঙ্গি-মৌলবাদ সব কিছুই রয়েছে। ১৯৭১ তাদের ইতিহাসে নেই। আমরা চাই নতুন প্রজন্মের পাকিস্তানিরা জানুক তাদের পূর্বসূরিরা কি ছিল।

পাকিস্তানের গবেষক হারুন খালিদ বলেন, ১৯৭১ সালের ভূমিকা নিয়ে পাকিস্তান সরকার ও পাকিস্তানের এলিট গোষ্ঠীর মনোভাবের সঙ্গে অনেকে ভিন্ন মত পোষণ করেন। আমাদের মতো নতুন প্রজন্মের মানুষেরা এ বিষয়ে অনুসন্ধান ও প্রকৃত বিষয় জানার চেষ্টা করছে। গবেষণা ও লেখালেখি করছে। এরই অংশ হিসেবে এ অনুষ্ঠানে আসা।

এর আগে পাকিস্তানি গবেষকরা খুলনায় গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর দেখেন। সেখানে ১৯৭১ সালের নৃশংসতার চিত্র দেখে তারা বাকরুদ্ধ হয়ে পড়েন।

বেগম আনাম জাকারিয়া একজন শিক্ষাবিদ, উন্নয়নকর্মী, পুরস্কারপ্রাপ্ত লেখক এবং সাইকোথেরাপিস্ট। সম্প্রতি তিনি ফুটপ্রিন্ট অব পার্টিশন: ন্যারেটিভস অব জেনারেশনস অব পাকিস্তানিস অ্যান্ড ইন্ডিয়ানস (Footprints of Partition: Narratives of Four Generations of Pakistanis and Indians) নামে একটি বই রচনা করে জার্মান শান্তি পুরস্কার-২০১৭ অর্জন করেন। বইটিতে ৬শ কথ্য ইতিহাস ও সাক্ষাৎকার প্রকাশ হয়েছে, যার মাধ্যমে বেগম জাকারিয়া ১৯৪৭ সালে ভারতবর্ষ বিভাগের সময়কার ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক অবস্থানকে ভিন্নমাত্রায় ব্যাখ্যা করতে চেষ্টা করেছেন। পাশাপাশি দেশবিভাগের পরবর্তী প্রভাব বিষয়ে আলোচনা করেন।

সম্প্রতি বাংলাদেশে উদযাপিত জাতীয় গণহত্যা দিবস বিষয়ে বেগম জাকারিয়া একটি বিখ্যাত দৈনিকে ২৫ মার্চ একটি প্রবন্ধ প্রকাশ করেন। প্রবন্ধে তিনি বর্ণনা করেন কীভাবে পাকিস্তান ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যাকে বারবার অস্বীকার করার মাধ্যমে ভুলে যাওয়ার চেষ্টা করছে।

তার স্বামী হারুন খালিদ একজন ভ্রমণ বিষয়ক লেখক ও ফ্রিল্যান্স সাংবাদিক। তার প্রায় ২শটি ভ্রমণ, ধর্ম ও সংস্কৃতি বিষয়ক প্রবন্ধ বিভিন্ন সংবাদপত্র ও ম্যাগাজিন যেমন, ফ্রাইডে টাইমস, ডন, হিমেল প্রভৃতিতে প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
এমআরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।