ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষার্থীদের ভিসা প্র‌ক্রিয়া সহজ করা হয়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
শিক্ষার্থীদের ভিসা প্র‌ক্রিয়া সহজ করা হয়েছে শিক্ষা মেলায় হর্ষ বর্ধন শ্রিংলা-ছবি-কাশেম হারুন

ঢাকা: বাংলাদেশ ভারতের সব থেকে ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র। দু'দেশের খাদ্যাভাস, সংস্কৃতি ও ভাষার ঐতিহ্যে দারুণ মিল রয়েছে। এই শিক্ষা মেল‍া বাংলাদেশের শিক্ষার্থীদের ভারতে পড়ার অনেক সুযোগ করে দেবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। 

শুক্রবার (২১ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কে‌ন্দ্রে (বিআইসিসি) দুই দিনব্যাপী ভারতীয় শিক্ষা মেলার উদ্বোধনকালে এসব কথা বলেন হাই কমিশনার।

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, বিশ্বের কাছে ভারতের শিক্ষা ব্যবস্থা উন্নতমানের হিসেবে পরিচিতি রয়েছে।

ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র বাংলাদেশের শিক্ষার্থীরা এই সুযোগ গ্রহণ করতে পারবে। আমরা ভিসা প্র‌ক্রিয়া অনেক সহজ করেছি। বিশেষ করে শিক্ষার্থীদের ভিসা নিতে এখন আর দুর্ভোগে পড়তে হয় না।

তিনি বলেন, ভালো ক্যারিয়ার, উন্নত জীবনযাপনের জন্য চাই ভালো শিক্ষা। ভারতের স্কুল, কলেজের শিক্ষা উচ্চমানের।  

তিনি আরও বলেন, ভারত ও বাংলাদেশের ৭০ শতাংশ জনগোষ্ঠী তরুণ। এই তরুণ প্রজন্ম প্রতিদিন চাকরির বাজারে ঢুকছে। প্রতিনিয়ত চ্যালেঞ্জ বাড়ছে। এর জন্য চাই মানসম্মত শিক্ষা।  

শিক্ষা মেল‍ায় অতিথিরা-ছবি-কাশেম হারুনসারাবিশ্বেই প্রাইভেট শিক্ষা ব্যবস্থার ব্যাপক পরিবর্তন হয়েছে জানিয়ে বলেন, গত দশকে ভারতের স্কুল, কলেজগুলোর ব্যাপক পরিবর্তন হয়েছে। এখন বাংলাদেশ থেকে প্রচুর শিক্ষার্থী ভারত যাচ্ছে। মেডিকেল শিক্ষার ক্ষে‌ত্রে হারটা আরও বেশি।

বিআইসিসিতে দুই দিনব্যাপী এই শিক্ষা মেলা চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে শিক্ষা মেলা। মেলার আ‌য়োজন ক‌রেছে অ্যা‌ফেয়ার্স এ‌ক্সি‌বিশন অ্যান্ড‌ মি‌ডিয়া প্রাই‌ভেট লি‌মি‌টেড।

মেলায় উপ‌স্থিত ছি‌লেন আ‌য়োজক প্র‌তিষ্ঠা‌নের প্র‌তিষ্ঠাতা ও ব্যবস্থাপনা প‌রিচালক সঞ্জীব ব‌লিয়া।

ক্যামব্রিজ কারিকুলাম, ব্যাকলোরেট কারিকুলাম কিংবা ইন্ডিয়ান কারিকুলাম তিন মাধ্যমেই পড়ার সুযোগ দিচ্ছে মেলায় অংশগ্রহণকারী স্কুলগুলো। স্কুলের প্রধানরা মেলায় আগত অভিভাবকদের সঙ্গে মতবিনিময় করবেন। স্ট্যান্ডার্ড  টু থেকে টুয়েলভ পর্যন্ত ভর্তি নেবে স্কুলগুলো।  

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের অন্যতম পছন্দ ভারত। প্রতি বছর বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য ভারতে যান। ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, প্যারা মেডিকেল, ডেন্টাল, না‍র্সিং, বায়ো টেকনোলজি, ফার্মেসি, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজম, আর্কিটেকচারসহ বিভিন্ন বিষয়ে স্পট অ্যাডমিশনের সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর ম‌ধ্যে সারদা বিশ্ববিদ্যালয়, অমিতি বিশ্ববিদ্যালয়, এসআরএম বিশ্ববিদ্যালয়, আচার্য  ইনস্টিটিউট,  মানব রচনা বিশ্ববিদ্যালয়, অ্যালায়েন্স বিশ্ববিদ্যালয়, লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়, মোদী বিশ্ববিদ্যালয়, অপিজয় সত্য বিশ্ববিদ্যালয়, এইমস ইনস্টিটিউট অন্যতম।  

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
এসএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।