ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে যাচ্ছে ৪ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে যাচ্ছে ৪ শিক্ষার্থী আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে যাচ্ছে ৪ শিক্ষার্থী- ছবি: শাকিল আহমেদ

ঢাকা: আগামী ২৩ থেকে ৩০ জুলাই যুক্তরাজ্যের কভেনট্রিতে অবস্থিত ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড। এতে দেশসেরা চার শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

তারা হলেন- এসএফএক্স গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের নাফিজ ইশমাম আহমেদ, টার্কিশ হোপ ইন্টারন্যাশনাল স্কুলের মো. বায়েজিদ মিয়া, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের মাইশা মুনাওয়ারা প্রমি ও ম্যানগ্রোভ ইন্টারন্যাশনাল স্কুলের নাজমুস সাদাত।

শুক্রবার (২১ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মলনে এসব তথ্য জানায় বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড।

বক্তারা বলেন, আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য দল বাছাই করার লক্ষ্যে প্রতিটি দেশে একটি করে অনুমোদিত সংগঠন বা সংস্থা আছে। বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড দেশে কাজটি করে থাকে। সম্পূর্ণ স্বেচ্ছাসেবী এ সংগঠনটি শিক্ষার্থীদের নিবন্ধন ফি ও অনুদানের অর্থে পরিচালিত হয়।

দেশে জীববিজ্ঞানকে জনপ্রিয় করা এবং কৃষি, চিকিৎসা, জীব প্রযুক্তি প্রভৃতি ক্ষেত্রে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি করা ও প্রসার ঘটানোর লক্ষ্য নিয়ে ২০১২ সালে সংগঠনটি কার্যক্রম শুরু করে।

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে শিক্ষার্থী পাঠানোর লক্ষ্যে গত ১৫ ফেব্রুয়ারি সারাদেশের ২২৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ১০ হাজার শিক্ষার্থী নিয়ে বাছাই কার্যক্রম শুরু কর বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড। বেশ কয়েকটি ধাপে প্রতিযোগিতার পর ওই চার শিক্ষার্থী আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য সেরা নির্বাচিত হয়েছেন।

সংবাদ সম্মলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুর রহমান, সাধারণ সম্পাদক ডা. সৌমিত্র চক্রবর্তী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
ইইউডি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ