ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ভারী বর্ষণের শঙ্কা, বৈরী আবহাওয়া উন্নতির খবর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
ভারী বর্ষণের শঙ্কা, বৈরী আবহাওয়া উন্নতির খবর নেই

ঢাকা: দিনভর মেঘে ঢাকা ছিল রাজধানী ঢাকার আকাশ। সূর্যের দেখা মেলেনি সারা দিন। থেমে থেমে গুঁড়ি গুঁড়ি, কখনও বা ভারী বৃষ্টি। এভাবে বৈরী আবহাওয়ায় কেটেছে সারা দিন। 

আর বঙ্গোপসাগরে একটি স্থল নিম্নচাপ মৌসুমী বায়ুর সঙ্গে মিলিত হয়ে প্রভাবে বৈরী আবহাওয়ার কারণে সাগরে ঝড়ো হাওয়া বইছে। ফলে সমুদ্রবন্দরগুলোকে স্থানীয়ভাবে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।


 
আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুছ জানান, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা, রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
 
ভারী থেকে অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধ্বসের সম্ভাবনা রয়েছে।
 
একজন আবহাওয়াবিদ জানান, আগামী দু’দিনে আবহাওয়ার বিদ্যমান অবস্থার উন্নতি হয়ে ২২ জুলাইয়ের পর বৃষ্টি আবারও বাড়বে।
 
আবহাওয়া অফিস জানায়, উড়িষ্যা উপকূল ও তৎসংগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে মধ্য প্রদেশে লঘুচাপে পরিণত হয়েছে। এটি মৌসুমী বাযুর অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থানান, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত।
 
মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা শক্তিশালী অবস্থায় বিরাজ করছে।
 
সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
 
বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।