ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিচারকদের শৃঙ্খলা বিধি নিয়ে আলোচনার অগ্রগতি হয়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
বিচারকদের শৃঙ্খলা বিধি নিয়ে আলোচনার অগ্রগতি হয়েছে

ঢাকা: অধস্তন আদালতের বিচারকদের আচরণ ও শৃঙ্খলা বিধিমালা নিয়ে আলোচনার যথেষ্ট অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

তিনি বলেছেন, আমরা এই শৃঙ্খলা বিধিমালার গেজেট করার খুব কাছাকাছি চলে এসেছি। এ সব ব্যাপার নিয়ে একটু খুঁটিনাটি বুঝার প্রয়োজন ছিল এবং যেসব বিষয়ে দ্বিমত ছিল সেগুলো অনেকাংশে দূর হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) বিকেলে সুপ্রিম কোর্টে অধস্তন আদালতের বিচারকদের আচরণ ও শৃঙ্খলা বিধিমালা নিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের আইনমন্ত্রী এসব কথা বলেন।  

আগামী সপ্তাহে এই বিধিমালা চূড়ান্ত হবে কিনা- সাংবাদিকদের এমন  প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন,  ‘ইনশাআল্লাহ। ’

সাংবাদিকদের অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল খুব তাড়াতাড়ি পুনর্গঠন করা প্রয়োজন। সেটা ভেবেই আমরা পুনর্গঠন করার চেষ্টা করছি।
 
সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দিনকে যুক্তরাজ্য থেকে ফিরিয়ে আনতে নতুন করে উদ্যোগ নেওয়ার বিষয়ে  আইনমন্ত্রী বলেন, এ বিষয়ে আমরা আগেই উদ্যোগ নিয়ে রেখেছি এবং এই উদ্যোগ থেকে সরকার কখনই সরে আসেনি। তাকে ফিরিয়ে আনতে যেসব প্রক্রিয়া দরকার আমরা তা চালিয়ে যাচ্ছি। এখন সিদ্ধান্ত ব্রিটিশ সরকারের উপর নির্ভর করছে।  

তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, তাকে ফিরিয়ে আনার ব্যাপারে ইন্টারপোলের সঙ্গে যেসব আলাপ-আলোচনা হচ্ছে এবং সরকার যেসব প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে সে গুলোর যখন ফল হবে তখন আপনারা তা জানতে পাবেন।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।