ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-রুয়ান্ডা: সেতুবন্ধনের নতুন দ্বার উন্মোচিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
বাংলাদেশ-রুয়ান্ডা: সেতুবন্ধনের নতুন দ্বার উন্মোচিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ ও রুয়ান্ডার মধ্যে দ্বি-পক্ষীয় সম্পর্কের নতুন দ্বার উন্মোচনে রাজধানীর ডিওএইচএস বারিধারায় রুয়ান্ডার নিজস্ব কার্যালয় খোলা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) বিকেলে দক্ষিণ এশিয়ায় নিযুক্ত রুয়ান্ডার রাষ্ট্রদূত আর্নেস্ট রোমুচোও কার্যালয়টি উদ্বোধন করেন।  

এ সময় বাংলাদেশে নিযুক্ত রুয়ান্ডার অনারারি কনসাল ও পিএইচপি ফ্যামিলির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ ইকবাল হোসেন উপস্থিত ছিলেন।

 

গেল কয়েক বছর ধরে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে রুয়ান্ডার যাবতীয় কর্মকাণ্ড ভারতের দিল্লি কার্যালয় থেকে করা হতো। ফলে কাজের দীর্ঘসূত্রতা ও আর্থিক ব্যয় বেড়ে যায়। কিন্তু বাংলাদেশের এ কার্যালয়ের ফলে দু’দেশের নাগরিকদের আর্থিক সামাজিক কর্মকাণ্ড দ্রুত করা যাবে। আর এ কার্যালয়ের ফলে বাংলাদেশিদের জন্য বিশেষ সুবিধা হবে।

আরও পড়ুন: ওষুধ, তৈরি পোশাক ও পাটজাত পণ্য নিতে চায় রুয়ান্ডা

রাষ্ট্রদূত আর্নেস্ট রোমুচোও বলেন, বাংলাদেশে এ কার্যালয় উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশ ও রুয়ান্ডার মধ্যকার সম্পর্কের উন্নতি হবে এবং আর্থ-সামাজিক বিষয়ে দু’দেশের মধ্যে সুসম্পর্ক বাড়বে।

তিনি বলেন, এ কার্যালয় দু’দেশের মাইলফলক হিসেবে বিবেচিত হবে এবং এদেশে অবস্থানরত রুয়ান্ডার জনগণের কল্যাণে কাজে আসবে।

বাংলাদেশে নিযুক্ত অনারারি কনসাল মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, বাংলাদেশ ও রুয়ান্ডার সম্পর্ক দীর্ঘদিনের। এত দিনের এ সুসম্পর্ক বাংলাদেশে এ কার্যালয় উদ্বোধনের মাধ্যমে আরও গতিশীল হবে।

দুই দেশের আর্থিক দিক বাদেও সাংস্কৃতিক বিনিময়সহ পর্যটন ও শিক্ষাক্ষেত্রে নতুন সম্ভাবনা তৈরি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

নতুন কার্যালয়ের মাধ্যমে বাংলাদেশ থেকেই সরাসরি ভিসা সুবিধা পাওয়ার পাশাপাশি দুইদেশে অবস্থানরত প্রবাসীদের নাগরিকসুবিধা ও অন্যান্য সমস্যা সমাধান সহজতর হবে। এ ছাড়া দ্বি-পক্ষীয় বাণিজ্যিক মতবিনিময় ও বিনিয়োগের ক্ষেত্রেও এ কার্যালয় ভূমিকা রাখবে।

রুয়ান্ডার অনারারি কনসাল সেক্রেটারি মো. নাজমুল হাসানের ব্যবস্থাপনায় উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-দক্ষিণ কোরিয়ার অনারারি কনসাল মোহাম্মদ মহসিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মনজুরুল আহসান বুলবুল, অ্যাপোলো ইস্পাতের পরিচালক মো. আবদুর রহমান ও মাওলানা ইস্পাতের চেয়ারম্যান আবুল বাশার মুকুল।

অনুষ্ঠানে বাংলাদেশ ও রুয়ান্ডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
এআর/টিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।