ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুদককে সঙ্গে নিয়ে জোরালো অভিযান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
দুদককে সঙ্গে নিয়ে জোরালো অভিযান

ঢাকা: দুর্নীতি দমন কমিশনকে (দুদক) সঙ্গে নিয়ে শিক্ষাখাতে আরও জোরেশোরে দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার (২০ জুলাই) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে দুদকের কমিশনার নাসির উদ্দিনের সঙ্গে বৈঠকের পর শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।  

দুর্নীতি প্রতিরোধে তৃণমূল পর্যায়ের শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের নিয়ে একটি দুর্নীতিবিরোধী সেমিনারেরও আয়োজন করা হচ্ছে বলে জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, দীর্ঘ সময় ধরে এবং আরও জোরালোভাবে একটা চেষ্টা নিচ্ছি যাতে দুর্নীতিমুক্ত হতে পারি।  
 
তিনি বলেন, আমাদের সম্পদ খুবই সীমিত। দুর্নীতি, অপচয়, অপব্যবহারে যদি নষ্ট হয়ে যায়, এমনি সম্পদ কম, তার মধ্যে কাজে লাগবে না। এজন্য আমরা এ ব্যাপারে একটা বড় ধরনের চেষ্টা নিচ্ছি।
 
মন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস এবং এগুলো সম্পর্কে নানা ধরনের চেষ্টা চালিয়ে একটা জায়গায় নিয়ে এসেছি। প্রাইভেট কোচিং, ক্লাসে না পড়ানো, ক্লাসরুমে না পড়িয়ে বাড়িতে পড়ানো, পরীক্ষার হলে বলে দেওয়া- এটাও একটা অন্যায়। শিক্ষকরাই আমাদের মূল সম্পদ, তাদের মধ্যে কিছু লোক এই রকম অসৎ পথে চলে যাচ্ছেন। এই ধরনের নানা বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে। এই কাজগুলো আমরা দুদকের সঙ্গে সম্পৃক্ত হয়ে করতে চাই, করি এবং করে আসছি বহুদিন ধরে।

নাহিদ বলেন, এক টাকা দিয়ে দুই টাকার কাজ, তা না করলে আমরা এগোতে পারবো না। তাছাড়া শিক্ষক আমাদের সবচেয়ে বড় সম্পদ, সেখানে যদি সততা, মূল্যবোধ না থাকে তাহলে এই মর্যাদাপূর্ণ জায়গাটায় আমরা ক্ষতিগ্রস্ত হবো। আমরা শিক্ষকদের প্রতিও জোর দিচ্ছি তারা যেন বেশি করে এগিয়ে আসেন।

আর যারা দুর্নীতি করেন, কর্মচারী হোন, যেই হোন না কেন-কাউকে আমরা ছাড়বো না। কিন্তু এই কাজটাতে আমরা এক্সপার্ট না। বিশেষজ্ঞ হিসেবে দুদক এই কাজগুলো করে। সেজন্য আমরা একসঙ্গে কাজগুলো করি।
 
শিক্ষামন্ত্রী বলেন, এই সমাজের সব ক্ষেত্রেই দুর্নীতি আছে, আমাদের এখানেও আছে। আমরা অস্বীকার করি না। কিন্তু আমরা অনেক কমিয়ে নিয়ে এসেছি। সেটাকে আমরা শূন্যতে নিয়ে আসতে চাই। আনতে গেলে দুদকের সাহায্য আমাদের খুবই প্রয়োজন।  
 
দুদকের সহায়তায় সম্প্রতি এক শিক্ষা কর্মকর্তাকে পাকড়াও করা সম্ভব হয়েছে জানিয়ে নাহিদ বলেন, প্রচলিত ব্যবস্থায় মামলা হতে হতে কার্যকরী ব্যবস্থা নেওয়া যায় না। দুদক সেদিকে খুবই কার্যকরী।   
 
দুদক কমিশনার নাসির উদ্দিন বলেন, দুর্নীতিমুক্ত এবং মানসম্পন্ন শিক্ষা চালু করা, যেটা আছে সেটাকে কীভাবে আরও বেশি কার্যকর করা যায় সেটাকে আমরা ফেসিলেটেড করবো।
  
তথ্যপ্রমাণ দিলেই অভিযান চালানো হবে বলে জানান দুদক কমিশনার নাসির উদ্দিন।
 
বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
এমআইএইচ/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।