ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংসদের লেকে ১০ হাজার পোনা অবমুক্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০১ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
সংসদের লেকে ১০ হাজার পোনা অবমুক্ত সংসদের লেকে মাছের পোনা অবমুক্ত করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

ঢাকা:  জাতীয় সংসদ ভবনের লেকের পানিতে বিভিন্ন প্রজাতির ১০ হাজার মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। প্রতি বছরের মতো এবারও জাতীয় মৎস্য সপ্তাহে সংসদের লেকে এসব পোনা অবমুক্ত করেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে এসব রুই, কাতলা ও মৃগেলের পোনা অবমুক্ত করা হয়। এসময় উপস্থিত ছিলেন- চিফ হুইপ আ.স.ম ফিরোজ, হুইপ শহীদুজ্জামান সরকার এবং হুইপ ইকবালুর রহীম।


 
মাছের পোনা অবমুক্তকরণের সময় চিফ হুইপ ফিরোজ বলেন, বর্তমানে বাংলাদেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ এবং এ বিরল অর্জনের পেছনে প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টাসহ বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টা ও কার্যকর ভূমিকা রয়েছে।

তিনি প্রকৃত মৎস্যচাষিদের শনাক্ত করে কার্ডপ্রদান এবং নদীতে মাছ ধরার নিষেধাজ্ঞার সময়ে জেলেরা যাতে ভালোভাবে জীবনযাপন করতে পারেন সেজন্য সহজ শর্তে ব্যাংকঋণ দেওয়ার আহবান জানান।
 
সংসদ ভবন লেকে পোনা অবমুক্ত করার জন্য তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান এবং পার্লামেন্ট মেম্বারর্স ক্লাবের সভাপতি হিসেবে জানান, গত ৭ বছরে সংসদ ভবন লেকে মাছ ধরার টিকিট বিক্রি করে প্রায় ১ কোটি টাকা ক্লাবের কোষাগারে জমা হয়েছে।
 
উল্লেখ্য, এবার মোট ৫০০ কেজি পরিমাণের ৪ হাজার রুই, ৩ হাজার কাতলা ও ৩ হাজার  মৃগেল মাছের পোনা অবমুক্ত করা হয়।
 
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়:  ১৫০০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
এসএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad