ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শাহবাগে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে আহত ৩, আটক ৮

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৮ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
শাহবাগে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে আহত ৩, আটক ৮ পুলিশের রাবার বুলেটে আহত শিক্ষার্থী- ছবি: সুমন শেখ

ঢাকা: রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে রাজধানীর শাহবাগে ঢাকা বিশ্বদ্যিালয়ের অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচিতে পুলিশের বাধা দেওয়াকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৩ শিক্ষার্থী আহত হয়েছেন।

আহত তিনজনের মধ্যে দু'জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা হলেন- সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান ও ঢাকা কলেজ শিক্ষার্থী মাইনুল হাস‍ান।

শিক্ষার্থীরা জানান, হামলা চালিয়ে অবস্থানরত ৮ শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।

সেশনজট ও পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ার কারণে এর আগে বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে শাহবাগে অবস্থান কর্মসূচি পালন শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত ৭টি কলেজের শিক্ষার্থীর‍া।

সাতটি সরকারি কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজ।
শিক্ষার্থীদের টানা-হেঁছড়া করছে পুলিশ- ছবি: সুমন শেখ শিক্ষার্থীরা যাতে কোনো প্রকার বিশৃঙ্খলা ‍না করতে পারে এ জন্য পুলিশ তাদের চারদিক থেকে ঘিরে রাখে। শিক্ষার্থীরা তাদের ঘেরাও থেকে বের হওয়ার চেষ্টা করলে পুলিশ রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে। এতে ৩ শিক্ষার্থী আহত হন।

কর্মসূচি থেকে শিক্ষার্থীরা বলেন, এই সব কলেজের ৩য় বর্ষের নির্বাচনী পরীক্ষা ৯-১০ মাস আগে এবং মাস্টার্স শেষ পর্বের টেস্ট পরীক্ষা ১২-১৩ মাস আগে সম্পন্ন হলেও ফাইনাল পরীক্ষার বিষয়ে ঢাবি কর্ত‍ৃপক্ষ নিরব ভূমিকা পালন করছেন। ফলে ওই সব কলেজের প্রায় দুই লাখ শিক্ষার্থীদের ভবিষ্যৎ এখন অনিশ্চিত হয়ে পড়েছে।

তারা আরো বলেন, তাদের দাবি মানা না হলে তারা রাজপথ ছাড়বে না।
আন্দোলনরত শিক্ষার্থীরা- ছবি: সুমন শেখ এ বিষয়ে রমনার বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার এসএম আজিমুল হক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি কলেজ শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ে শাহবাগে বিক্ষোভ করেন। শাহবাগ এলাকা ব্যস্ততম সড়ক হওয়ায় পুলিশ শিক্ষার্থীদের সরিয়ে জাদুঘরের সামনে যেতে বলে। কথামতো চলে গিয়ে ‌ শাহবাড় মোড়ে এসে পুলিশের উপর ইপ-পাটকেল নিক্ষেপ করে। এ সময় পুলিশের তিন সদস্য আহন। পরে পুলিশ রাবার বুলেট ছুঁড়লে  কয়েক শিক্ষার্থী আহত হন। আহত পুলিশ সদস্যদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ওই সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এর আগে কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল। এর পর থেকে শিক্ষার্থীরা দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা নেওয়াসহ বেশ কয়েকটি দাবিতে আন্দোলন করে আসছে।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭/আপডেটেড ১২০৩/আপডেট ১৩৩২ ঘণ্টা
এমএ/এজেডএস/এসজে্এ/এএটি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।