ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

রাস্তায় পশু কোরবানি করা যাবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
রাস্তায় পশু কোরবানি করা যাবে না কোরবানির পশুর হাটের পুরনো ছবি

ঢাকা: আসন্ন পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশু রাস্তায় জবাই করা যাবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক (এলজিআরডি) মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। এছাড়া, বৃষ্টি হলে পশু জবাইয়ের রক্ত যেন রাস্তায় জমে থাকা পানির সঙ্গে প্রবাহিত করা না হয়, সে ব্যাপারেও সচেতন থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার (১৯ জুলাই) সচিবালয়ে এক সভায় মন্ত্রী বক্তব্য রাখছিলেন। ঈদুল আজহায় নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাই এবং দ্রুত বর্জ্য অপসারণে সিটি করপোরেশনগুলোর পরিকল্পনা ও প্রস্তুতি নিয়ে এ সভার আয়োজন করা হয়।

 

মন্ত্রী বলেন, সবাই নির্দিষ্ট স্থানে পশু কোরবানি করবেন। রাস্তায় কোনো কোরবানি পশু জবাই করা যাবে না। নিজের আঙিনায় যদি সুব্যবস্থা থাকে, তাহলে সেখানেও পশু কোরবানি দেওয়া যাবে।

আরও পড়ুন
কোরবানি পশুর রক্ত যেন রাস্তার পানিতে না মেশে
১১ সিটিতে সাড়ে সাত লাখ পশু কোরবানি হবে


গত ঈদুল আজহায় বৃষ্টির কারণে কোরবানি পশুর রক্ত রাস্তায় পানির সঙ্গে মিশে যাওয়ায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বিকৃতভাবে খবর ছড়ানোর বিষয়ে ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, পানির সঙ্গে রক্ত মেশানোর কাজটি কেউ হয়তো উদ্দেশ্যপ্রণোদিতভাবে করেছিল, কারণ জেনারেলি এটা হওয়ার কথা ছিল না। যেভাবে প্রেজেন্ট করা হয়েছিল, আন্তর্জাতিকভাবে আমাদের ভাবমূর্তি ক্ষুন্ন করার সুযোগ থেকেই যায়।

সাংবাদিকদের অনুরোধ করে মন্ত্রী বলেন, যেগুলো অনিচ্ছাকৃত ঘটনা সেগুলো ন্যাশনাল ইভেন্ট করা থেকে বিরত থাকাই আমাদের জন্য শ্রেয় হবে।   

সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক, দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন, চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ সিটি করপোরেশনগুলোর নেতা ও শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেয়র সাঈদ খোকন বলেন, বৃষ্টির মধ্যে কোরবানি পশু জবাই হলে যেন সে রক্ত জমে থাকা পানিতে না যায়, সে ব্যাপারে সচেতন করতে হবে সবাইকে।

গতবারের কোরবানির ঈদে জমে থাকা পানিতে রক্ত মিশে নগরীর একটি অংশের রাস্তা লাল হয়ে যাওয়ার ছবি ছড়ানোর বিষয়ে মেয়র বলেন, এ ধরনের ছবি আন্তর্জাতিকভাবে মিশ্র প্রতিক্রিয়া তৈরি করে, এটার সুদূরপ্রসারী অর্থনৈতিক প্রভাবও রয়েছে। এমন কোনো কিছু করা যাবে না, যেন সামগ্রিক প্রেক্ষাপট বিব্রতকর অবস্থায় দাঁড়ায়।

গত বছর বাড়ির আঙিনায় কোরবানি পশু জবাই করে সে রক্ত জমে থাকা পানিতে মিশিয়ে দেওয়ায় পুরো রাস্তা লাল হয়ে গিয়েছিল বলেও জানান মেয়র।  

সিসিসির মেয়র আ জ ম নাছির উদ্দিন ঈদে নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাই তদারকিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কথা বলেন।

এ বিষয়ে মন্ত্রী বলেন, ধর্মীয় অনুষ্ঠানে আইন-কানুন না দেখালেই ভাল হয়।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
এসএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।