ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নবম ওয়েজবোর্ড গঠন শিগগিরই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
নবম ওয়েজবোর্ড গঠন শিগগিরই নবম ওয়েজবোর্ড গঠনের দাবিতে সাংবাদিকদের কর্মসুচি (ফাইল ছবি)

ঢাকা: শিগগিরই সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠন করা হবে বলে জানিয়েছে সরকার। ওয়েজ বোর্ড ঘোষণার দাবিতে সাংবাদিক নেতাদের একাংশের সচিবালয় অবরোধ ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর বিরুদ্ধে আন্দোলনের হুমকির একদিন পরই একথা জানিয়েছে তথ্য মন্ত্রণালয়।

বুধবার (১৯ জুলাই) তথ্য মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে নবম ওয়েজ বোর্ড গঠনের তথ্য তুলে ধরে জানিয়েছে, নবম ওয়েজবোর্ড গঠনের বিষয়ে শুরু থেকেই ইতিবাচক ভূমিকা নিয়ে বোর্ড গঠনের প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে তথ্য মন্ত্রণালয়। গত বছরের অক্টোবর থেকেই নবম ওয়েজবোর্ড গঠনের সিদ্ধান্ত মোতাবেক অংশীজনদের সাথে কয়েক দফা বৈঠক করে ওয়েজবোর্ডের চেয়ারম্যান ও বোর্ড গঠনের জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাছে প্রতিনিধি মনোনয়ন চাওয়া হয়।

‘ইতোমধ্যে আইন মন্ত্রণালয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে বোর্ডের চেয়ারম্যান হিসেবে প্রস্তাব দিয়েছে। ’
 
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্স ও বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশন থেকে প্রস্তাবিত প্রতিনিধিদের নামও পাওয়া গেছে।

নিউজপেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) অচিরেই তাদের প্রতিনিধি মনোনয়ন দেবে বলেও জানিয়েছে। নোয়াব-এর প্রতিনিধির নাম পাওয়া মাত্রই নবম ওয়েজবোর্ড গঠন প্রক্রিয়া সম্পন্ন ও কার্যকর হবে।
 
নবম ওয়েজ বোর্ড ঘোষণা ও আইসিটি আইনের ৫৭ ধারা বাতিলের দাবিতে মঙ্গলবার (১৮ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে বাংলাদেশ ফেডারেশ সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নেত‍ারা সচিবালয়ে অবরোধের ঘোষণা দিয়েছিলেন।

ওই সমাবেশ থেকে তথ্যমন্ত্রীকে ২৯ জুলাই পর্যন্ত সময় দিয়ে বলা হয়, ওয়েজ বোর্ড ঘোষণা না করলে ৩০ জুলাই সাংবাদিকরা তথ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে নতুন আন্দোলন শুরু করবেন।

২০১২ সালে সাংবাদিকদের জন্য অষ্টম ওয়েজ বোর্ড গঠন করা হয়েছিল। পরের বছর ওই বোর্ড নতুন বেতন কাঠামো চূড়ান্ত করে। ২০১৫ সালে সরকারি কর্মচারীদের নতুন বেতন কাঠামো ঘোষণার পর থেকে নিজেদের নতুন বেতন কাঠামোর জন্য আন্দোলন করে আসছেন সাংবাদিকরা। ওয়েজ বোর্ডে সাংবাদিকদের বেতন কাঠামো চূড়ান্ত করে থাকে।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad