ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিআরইউতে ফল উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
ডিআরইউতে ফল উৎসব ডিআরইউ ক্যান্টিনে ফল উৎসবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজ

ঢাকা: দেশীয় ফলের চারা রোপণ ও খাওয়ার ক্ষেত্রে সচেতনতা বাড়াতে দিনব্যাপী ফল উৎসবের আয়োজন করেছে ঢাকা রিপোর্টর্স ইউনিটি (ডিআরইউ)।

বুধবার (১৯ জুলাই) সকালে রাজধানীর সেগুনবাগিচায় ডিআরইউ ক্যান্টিনে ফল উৎসব  ২০১৭-এর উদ্বোধন করা হয়।

ফরমালিনমুক্ত ১৮ রকমের দেশীয় ফলের সমারোহ নিয়ে শুরু হয় ফল উৎসব।

এ উপলক্ষে ডিআরইউ প্রাঙ্গণজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে।

সকাল থেকেই ডিআরইউ কার্যনির্বাহী পর্ষদের সদস্যসহ সাংবাদিকদের এই সংগঠনটির সকল সদস্য উৎসবে যোগ দিতে থাকেন। সব‍াই উৎসবে দেশীয় ফলের স্বাদ নেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, জ্যৈষ্ঠ মাসকে মধু মাস বলা হয়ে থাকে, কারণ এ সময় সব থেকে বেশি দেশীয় ফল পাওয়া যায়। দেশের কৃষিক্ষেত্র পরিবর্তনের ফলে মধু মাসের কিছু কিছু ফল এখন সারা বছর ধরেই পাওয়া যায়। শুধু তাই নয় বাংলাদেশের আম এখন ইউরোপের দেশগুলোতে প্রচুর পরিমাণে রফতানি হয়।

তিনি বলেন, ফরমালিন ও ওষুধমুক্ত দেশীয় ফল যেন আমরা সবার হাতে তুলে দিতে পারি সেই বিষয়ে খেয়াল রাখতে হবে। এই ক্ষেত্রে ডিআরইউ'র ফরমালিনমুক্ত ফলের উৎসব ইতিবাক ভূমিকা পালন করেছে।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, দেশ ও জনগণের স্বার্থে ডিআরইউ সৃষ্টিলগ্ন থেকে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বর্ষা মৌসুমে দেশীয় ফলে চারা রোপণে সবাইকে উদ্বুদ্ধ করতে আমাদের এই আয়োজন। তাছাড়া দেশের ৮৮ ও ৯৩ শতাংশ মানুষ ভিটামিন এ ও সি’র অভাবে ভুগছেন। দেশীয় ফল খাওয়ার মাধ্যমে আমরা এই পুষ্টির ঘাটতি কমাতে পারি।

উদ্বোধন অনুষ্ঠানে  আরও উপস্থিত ছিলেন ডিআরইউর সাধারণ সম্পাদক পদে মোরসালিন নোমানী, সহ-সভাপতি আবু দারদা যোবায়ের ও ইউডোকল পিও ফোরামের সাধারণ সম্পাদক এম গোলাম মুস্তফা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
এমএসি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।