ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লালপুরে পদ্মায় হবে ইলিশের অভয়াশ্রম!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
লালপুরে পদ্মায় হবে ইলিশের অভয়াশ্রম!

নাটোর: উৎপাদন বাড়ানো এবং সংরক্ষণের উদ্দেশে নাটোরের লালপুরে প্রস্তাবিত অর্থনৈতিক জোন এলাকা সংলগ্ন পদ্মা নদীতে ইলিশ মাছের অভয়াশ্রম গড়ে তোলা হবে।

এ সংক্রান্ত একটি প্রস্তাবনাসহ সম্ভাব্যতা যাচাইয়ে এলাকা পরিদর্শন করেছেন জেলা মৎস্য অধিদপ্তরের প্রতিনিধি দল।  

মঙ্গলবার (১৮ জুলাই) সকাল ১১টায় মৎস্য সপ্তাহ উপলক্ষে গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময়কালে এই তথ্য জানান জেলা মৎস্য কর্মকর্তা আতাউর রহমান খান।

জেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে এ মতবিনিময় সভা হয়।

মৎস্য সপ্তাহের এবারে প্রতিপাদ্য-মাছ চাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ।

সভায় মৎস্য কর্মকর্তা আতাউর রহমান খান বলেন, পদ্মা নদীর ভাটি লালপুর এলাকায় বর্ষা মৌসুমে পানি ধরে রাখার ব্যবস্থা করে মা ইলিশের অভয়াশ্রম গড়ে তোলার পরিকল্পনা নেয়া হচ্ছে। মৎস্য কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল এ পরিকল্পনার সম্ভাব্যতা যাচাইয়ে লালপুরে পদ্মার চরে প্রস্তাবিত অর্থনৈতিক জোন এলাকাসহ পদ্মা নদীর তীরবর্তী পাবনা, কুষ্টিয়া ও রাজশাহী জেলার বিভিন্ন অঞ্চল পরিদর্শন করেছে।
 
ওই তিন জেলার মৎস্য কর্মকর্তাদের সঙ্গে এনিয়ে প্রাথমিক আলাপ করা হয়েছে। বিষয়টি নিয়ে আরো পরীক্ষা-নিরিক্ষার প্রয়োজন। এছাড়া এ প্রকল্প বাস্তবায়নে বিপুল অর্থের প্রয়োজন। তবে প্রকল্পটি বাস্তবায়ন করা গেলে এ অঞ্চলের ইলিশের চাহিদা মেটানো সম্ভব হবে। তাতে অর্থনৈতিক বিল্পব ঘটবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
 
মতবিনিময় সভায় আরো জানানো হয়, চলতি মৌসুমে নাটোর জেলায় এ বছর মাছের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪২ হাজার মেট্রিক টন। সেখানে উৎপাদন হয়েছে ৪১ হাজার ৩০০ মেট্রিক টন। জেলায় মাছের চাহিদা রয়েছে ৩৩ হাজার তিনশ’ মেট্রিক টন।

মাছের উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে মাত্র সাতশ’ মেট্রিন টন উৎপাদন কম হয়েছে। জেলার মোট জনসংখ্যা ১৭ লাখ ছয় হাজার ৬৭৩। সে অনুযায়ী জেলায় চাহিদার তুলনায় বেশি মাছ উৎপাদিত হয়। আগামী মৌসুমে মাছের উৎপাদন বৃদ্ধির আশা করছে জেলা মৎস্য অফিস।

এ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সদর উপজেলা মৎস্য কর্মকর্তা শাহিনুর রহমান, মৎস্য খামার বাড়ি ফার্ম ম্যানেজার মোহাম্মাদ  ওয়ালিউল্লাহ, জেলা মৎস্য অফিসের হিসাব রক্ষক মালেক মিয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad