ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নদী ভাঙনে দিশেহারা তেতুলবাড়ীয়ার বাসিন্দারা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
নদী ভাঙনে দিশেহারা তেতুলবাড়ীয়ার বাসিন্দারা নদী ভাঙনে দিশেহারা তেতুলবাড়ীয়ার বাসিন্দারা

বরগুনা: সারা বছরই পায়রা নদীতে স্বাভাবিক জোয়ারের থেকে সামান্য পানি বাড়লেই প্লাবিত হয় গ্রামের পর গ্রাম। বন্ধ হয়ে যায় রান্না, ভাসিয়ে নিয়ে যায় ঘরের আসবাবপত্র। বছরের পর বছর এমন ভোগান্তিতে দিশেহারা হয়ে পড়েছেন বরগুনা জেলার তালতলী উপজেলার তেতুলবাড়ীয়া গ্রামের বাসিন্দারা।

জানা যায়, ২০০৭ সালের ঘূর্ণিঝড় সিডরে তালতলী উপজেলার তেতুলবাড়িয়া বাঁধটির বেশকিছু স্থান ঝুঁকিপূর্ণ হয়ে যায়। এরপর নদীর অনবরত ভাঙন বাঁধটিকে আরো দুর্বল করতে থাকে।

প্রতি মাসে অ্যমাবস্যা ও পূর্ণিমার সময় নদীতে জোয়ারের পানি বেড়ে যায়। এসময় বাড়িঘর রাস্তাঘাট সবকিছু জোয়ারের পানির নিচে তলিয়ে যায়। এমন অবস্থা চলতে থাকায় বাঁধের পাশে থাকা অনেক পরিবার বাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছেন। এছাড়া জমির ফসল লবন পানিতে তলিয়ে ‍যাওয়ার ফলে প্রতিবার নষ্ট হয়।

নদী ভাঙনে দিশেহারা তেতুলবাড়ীয়ার বাসিন্দারা

তেতুলবাড়ীয়া গ্রামের বাসিন্দা জয়নাল, ফারুক, হেমায়েত বাংলানিউজকে বলেন, বর্ষা মৌসুমে মাঝে মধ্যে বাঁধটি মেরামতের কাজ শুরু হয়। সেই কাজের নামে চলে লুটপাট। যদি ভালো করে কাজ করা হতো তাহলে পরিবার পরিজন নিয়ে নদীর তীরে হলেও বাস করতে পারতাম।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এসএম মশিউর রহমান বাংলানিউজকে জানান, স্থায়ীভাবে বেড়িবাঁধ নির্মাণের জন্য যে পরিমাণ অর্থ দরকার তেমন বরাদ্দ আসছে না। বেড়িবাঁধটি নতুন করে মেরামত ছাড়া বিকল্প নেই।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।