ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নীতিমালার ভিত্তিতে স্কুল-কলেজ জাতীয়করণের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
নীতিমালার ভিত্তিতে স্কুল-কলেজ জাতীয়করণের দাবি নীতিমালার ভিত্তিতে স্কুল-কলেজ জাতীয়করণের দাবি

রাজশাহী: সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে স্কুল-কলেজ জাতীয়করণের দাবি জানিয়েছে জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্টের রাজশাহী জেলা শাখার নেতারা।

মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে শাহ মখদুম কলেজ শিক্ষক মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সেখানে লিখিত বক্তব্যে জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্টের জেলা কমিটির আহ্বায়ক অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা বলেন, বর্তমানে মাধ্যমিক স্কুল ও কলেজ জাতীয়করণের প্রক্রিয়া চলছে।

নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ। কিন্তু তালিকা প্রণয়নে অগ্রাধিকার নিয়ে প্রশ্ন উঠেছে।

প্রাচীন প্রতিষ্ঠান বাদ দিয়ে অপেক্ষাকৃত নতুন প্রতিষ্ঠান এবং ভালো ফলাফল নেই এমন ধারার প্রতিষ্ঠান নির্বাচনের অভিযোগ পাওয়া যাচ্ছে। তাই তারা সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে স্কুল কলেজ শিক্ষা জাতীয়করণের দাবি জানান।

শফিকুর রহমান বাদশা বলেন, শিক্ষকদের এক শতাংশেরও কম ব্যক্তি প্রশ্নপত্র ফাঁস, পরীক্ষার্থীকে অসদুপায় অবলম্বনে সহায়তা, যথাযথভাবে পাঠদান না করে বাণিজ্যিক কোচিং এবং প্রাইভেট টিউশনিসহ নানা অবৈধ কার্যকলাপে লিপ্ত। তাদের অপকর্মের দায় শিক্ষক সমাজ নিতে পারে না।

তাই সুনির্দিষ্ট অভিযোগ গঠন করে তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে অভিযোগ প্রমাণিত হলে তাদেরকে শিক্ষকতা পেশা থেকেও বহিষ্কার করা হোক।

এ সময় সংবাদ সম্মেলন থেকে বেসরকারি শিক্ষকদের পদোন্নতি, টাইম স্কেল, পাঁচ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি, পূর্ণাঙ্গ পেনসন, পূর্ণ উৎসব ও বৈশাখী ভাতা, এমপিও বঞ্চিত শিক্ষকদের এমপিও প্রদান, শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূর, শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনায় ‘অনভিপ্রেত’ হস্তক্ষেপ বন্ধেরও দাবি জানানো হয়।

এসব দাবি বাস্তবায়নে আগামী ২০ জুলাই রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেন ফ্রন্টের নেতারা। এছাড়া ২৩ জুলাই দাবির সপক্ষে প্রতিটি উপজেলা সদরে মিছিল এবং ৩০ জুলাই জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে ফ্রন্টের যুগ্ম-আহ্বায়ক অধ্যক্ষ বাবু রাজকুমার সরকার, আব্দুল বারি ও অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, অধ্যক্ষ আমিনুর রহমান, অধ্যক্ষ আলঙ্গির মালেক, অধ্যক্ষ নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
এসএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ