ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘তৃণমূল পর্যায়ে তথ্য চাহিদার তাগিদ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
‘তৃণমূল পর্যায়ে তথ্য চাহিদার তাগিদ’ প্রধান তথ্য কমিশনার ড. মো. গোলাম রহমান।

ঢাকা: তৃণমূল পর্যায়ে তথ্য অধিকার বিষয়ে সচেতনতা ও উদ্বুদ্ধকরণে কমিউনিটি রেডিওর ভূমিকার ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধান তথ্য কমিশনার ড. মো. গোলাম রহমান।

সোমবার (১৭ জুলাই) কমিউনিটি রেডিও সম্প্রচারকারীদের তথ্য অধিকার আইন’০৯ বিষয়ে দুই দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে কার্টার সেন্টারের গ্লোবাল এক্সেস টু ইনফরমেশন প্রোগ্রামের পরিচালক লরা ন্যুম্যান বক্তব্য রাখেন।

ড. গোলাম রহমান বলেন, বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর সংসদের প্রথম অধিবেশনেই তথ্য অধিকার আইন পাস করে যা অত্যন্ত কার্যকর ও অগ্রসর একটি আইন। আইনটি জনগণের এবং জনগণ আইনটি ব্যবহার করে তার প্রয়োজনীয় তথ্য বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে পেতে পারেন।

প্রধান তথ্য কমিশনার বলেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা হলে রাষ্ট্রযন্ত্রের সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। ফলে স্বভাবিকভাবেই দুর্নীতি হ্রাস পাবে, সুশাসন প্রতিষ্ঠিত হবে এবং গণতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালী হবে। তথ্য অধিকার আইন তথ্য জানার অধিকারকে আইনগত স্বীকৃতি দিয়েছে। একটি অফিসে কী কী কাজ হয়, অফিসটি কী ধরণের সুযোগ-সুবিধা বা সেবা দিচ্ছে প্রভৃতি বিষয়ে জানতে সহায়তা করছে এই আইন।

তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার এবং তথ্য কমিশনার ড. খুরশীদা বেগম সাঈদ তথ্য অধিকার আইনের ক্রমবিকাশ এবং তথ্য অধিকার আইন ২০০৯ এর গুরুত্বপূর্ণ ধারাসমূহ আলোচনা করেন।

এসময় আইনটির উৎপত্তি, কীভাবে তথ্য প্রাপ্তির আবেদন করতে হয়, কীভাবে আপিল করতে হয়, কীভাবে অভিযোগ দায়ের করতে হয়, তথ্য প্রদান না করলে কী শাস্তির বিধান রয়েছে প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণার্থীদের সম্যক ধারনা দেওয়া হয়।

এছাড়া প্রশিক্ষণ দেন তথ্য কমিশনের পরিচালক ভূঁইয়া মো. আতাউর রহমান এবং উপ-পরিচালক ড. মো. আব্দুল হাকিম (উপ-সচিব)। ফ্রেড্রিক ন্যুম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম (এফএনএফ) এর সহযোগিতায় তথ্য কমিশন এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।