Alexa
ঢাকা, সোমবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৪ জুলাই ২০১৭

bangla news

বঙ্গবন্ধু সিলিকন সিটির সীমানা প্রাচীর স্থাপন মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ৬:০৪:০৮ পিএম
বঙ্গবন্ধু সিলিকন সিটি

বঙ্গবন্ধু সিলিকন সিটি

রাজশাহী: রাজশাহীতে নির্মিতব্য ‘বঙ্গবন্ধু সিলিকন সিটি’ এর নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে। মঙ্গলবার সিলিকন সিটির গেট ও সীমানা প্রাচীরের ভিত্তিপ্রস্তর উন্মোচন হবে। চলতি বছরের ১৩ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এর ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়।

মঙ্গলবার (১৮ জুলাই) বিকেল ৪টায় প্রধান অতিথি হিসেবে রাজশাহী নগরীর জিয়ানগর এলাকায় ভিত্তিপ্রস্তর উন্মোচন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সোমবার (১৭ জুলাই) বিকেলে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা গোলাম কিবরিয়া এক ই-মেইল বার্তায় বাংলানিউজকে ভিত্তিপ্রস্তর স্থাপনের এ তথ্য জানিয়েছেন।

ভিত্তিপ্রস্তর উন্মোচন অনুষ্ঠানে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহীর সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, রাজশাহী জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক’ এর প্রকল্প পরিচালক একেএএম ফজলুল হক, ‘কালিয়াকৈর হাই-টেক পার্ক উন্নয়ন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক আজিজুল ইসলামসহ সংশ্লিষ্ট আরও অনেকে উপস্থিত থাকবেন বলেও জানান জনসংযোগ কর্মকর্তা গোলাম কিবরিয়া।

এদিকে, গত ১০ জুলাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার ভেরিফায়েড ফেসবুক আইডিতে জানিয়েছেন, ২০১৮ সালের মধ্যেই শিক্ষানগরী রাজশাহীতে বঙ্গবন্ধু সিলিকন সিটির নির্মাণ কাজ শেষ হবে। এই সিলিকন সিটির কাজ শেষ হলে ১৪ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। বিওবি অর্থায়নে সিলিকন সিটিতে ১০ তলা বিশিষ্ট একটি এমটিবি ভবন নির্মাণ করা হবে। 

এদিকে, এমটিবি ছাড়াও ৬২ হাজার বর্গফুট আয়তনের পাঁচতলা বিশিষ্ট একটি আইটি ইনকুবেটর কাম ট্রেনিং সেন্টার স্থাপন করা হবে। যা রাজশাহীর আর্থ সামাজিক উন্নয়নে বড় ধরনের অবদান রাখবে। সিলিকন সিটিতে প্রশিক্ষণ, কর্মস্থান- দুটোই দেওয়া হবে। প্রথমে প্রশিক্ষণ ও পরে কাজ দেওয়া হবে আগ্রহীদের। যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির আদলে এই সিলিকন সিটি নির্মিত হতে যাচ্ছে রাশাহীতে।

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিকো এবং সান হোসে শহরের মাঝামাঝিতে ৩শ’ বর্গমাইল এলাকাজুড়ে গড়ে ওঠা সিলিকন ভ্যালি ইন্টারনেট সংক্রান্ত আন্তর্জাতিক বাণিজ্যের কেন্দ্র হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। সেটির আদলে গড়ে উঠতে যাওয়া রাজশাহীর এই সিলিকন সিটিতেও তৈরি হবে বিশ্বমানের প্রযুক্তি পণ্য।

এর আগে ২০১১ সালের ২৪ নভেম্বর রাজশাহীতে অনুষ্ঠিত এক জনসভায় সিলিকন সিটি নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে  গত বছরের ২৩ ডিসেম্বর একনেক সভায় প্রকল্পটি অনুমোদন পায়। প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২শ’ ৮১ কোটি ১৯ লাখ টাকা। ২০১৮ সালের মধ্যেই ‘বঙ্গবন্ধু সিলিকন’ সিটি নামের এই প্রকল্পটি বাস্তবায়নের কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত

You May Like..
Alexa