[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ১৯ নভেম্বর ২০১৭

bangla news

ফাঁকা রাস্তায় ভয় কাদেরের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ৫:৪৫:১৩ পিএম
ওবায়দুল কাদের- ফাইল ছবি

ওবায়দুল কাদের- ফাইল ছবি

ঢাকা: রাস্তায় দুর্ঘটনায় মানুষের রক্ত দেখলে ভয় লাগে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ফাঁকা রাস্তা দেখলে তিনি বেশি ভয় পান।  
 
 

তিনি বলেছেন, ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ফাঁকা রাস্তা হলে আমি বেশি ভয় পাই। তখন সবাই আলেকজান্ডার, সব আলেকজান্ডার স্টিয়ারিংয়ে বসে পথের রাজা, রাস্তা ভালো থাকলে আরো বেশি…।
 
সোমবার (১৭ জুলাই) দুপুরে ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে নিরাপদ সড়ক চাই এর নেতারা ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণায় ধন্যবাদ জানাতে আসেন সরকারকে।   
 
মন্ত্রিসভায় পাস হওয়া প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ জানিয়ে কাদের বলেন, বাংলাদেশে সড়ক দুঘর্টনা একটি জাতীয় দুর্ভাবনা। এ দুর্ঘটনার বিরুদ্ধে দুর্ঘটনাকে নিয়ন্ত্রণ করতে বিশিষ্ট অভিনয় শিল্পী ইলিয়াস কাঞ্চন তার সহধর্মীনির সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পর সড়ক নিরাপত্তা দিবস হিসেবে ২২ অক্টোবর পালন করে আসছেন। 

মন্ত্রী বলেন, সাড়ে পাঁচ বছর আগে এ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর তিনি চেষ্টা করেছেন। এর মধ্যে মিরেরসরাই, মিশুক মুনীরের ঢাকা-আরিচা মহাসড়কে দুর্ঘটনা। আরিচায় এখন আর দুর্ঘটনা ঘটে না। মাত্র ২৫ কোটি টাকা ব্যয়ে কিছু জায়গা প্রশস্ত করে মাঝে ডিভাইডার দিয়েছি। এটাই ম্যাজিক, অন্য কোনো ম্যাজিক নেই।  

ঢাকা-মাওয়ায় প্রায়ই দুর্ঘটনা ঘটতো জানিয়ে মন্ত্রী বলেন, ৩৪ কিলোমিটারে ৪২টি স্পিড ব্রেকার, যখনই তুলতে যায় ইঞ্জিনিয়াররা, দিনের বেলায় সম্ভব হতো না, রাতের বেলা নারী ও শিশুরা লাঠিসোটা নিয়ে বের হতো। মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা মাঠের মধ্যে দৌড়াতে দৌড়াতে পালিয়ে এসেছেন। এখন সেখানে ১২টিতে নামিয়ে আনা হয়েছে। দুর্ঘটনা কমে গেছে। 
 
রাস্তায় মানুষের রক্ত দেখলে কষ্ট লাগে জানিয়ে কাদের বলেন, আমি সত্যি বলছি, দুর্ঘটনার খবর যখন দেখি আমার মনটা বিষন্ন হয়ে যায়। অনেক কষ্টে নিজেকে সামলে নেই। অনেক মূল্যবান প্রাণ হারিয়ে গেছে। বেপরোয়া চালনা, ওভারটেকিং, ওভার স্পিডের কারণে মৃত্যুগুলো অত্যন্ত বেদনাদায়ক। গত ঈদের সময় ১১ জন গার্মেন্টস শ্রমিক, আমাদের দেশের আর্থ-সামাজিক অবস্থা এমন যে পয়সা একটু কম সেজন্য সিমেন্টবোঝাই ট্রাকে উঠলো- এগুলো সচেতনতার ব্যাপার। 
 
দুর্ঘটনার পর সড়ক অবরোধের সমালোচনা করে কাদের বলেন, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটির অ্যাক্সিডেন্ট হয়েছে সাভার রোডে। যে গাড়িটি এর সঙ্গে জড়িত সেটি চিহ্নিত করে শাস্তি পেতে পারে। যদি চালকের অন্যায় হয় তাহলে শাস্তি হবে। সেখানে আমার প্রশ্ন, লাখ লাখ মানুষকে কেন শাস্তি দেওয়া হয়? একজন নারীর যদি বয়স বেশি হয় বা প্রসূতি বা শিশু বা বৃদ্ধ বা মুমূর্ষু, তখন কী অবস্থা হয়। আমার অভিজ্ঞতা আছে ঘণ্টার পর ঘণ্টা অনেকে পথে মারা গেছেন। তাহলে দু’জনের মৃত্যুর জন্য আপনি আরও দু’হাজারকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছেন।’
 
বিষয়গুলো আমি সাংবাদিকদের অনুরোধ করবো বেশি করে পাবলিসিটিতে আনবেন।
 
তিনি বলেন, ‘আমি গাড়ির চালকও না মালিকও না। তারপরও মন্ত্রী হিসেবে দায় এড়াতে পারি না। আমার কষ্ট লাগে। অমি বেদনার অঙ্কুরে বিদ্ধ হই।’
 
দুর্ঘটনা খুব একটা কমেনি জানিয়ে মন্ত্রী বলেন, ব্লাক স্পট ১৪৪টির জন্য ১৬৫ কোটি টাকা ব্যয়। আগামী দুই মাসের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। এরইমধ্যে ৮০ শতাংশ শেষ হয়েছে। 
 
দুর্ঘটনারোধে বছরব্যাপী কর্মসূচি নিতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, দিবস শুধু একদিনের নয়, সারা বছর কর্মসূচি নিতে হবে। দিবস পালন বাংলাদেশের একটা রেওয়াজ, জাতিসংঘেরও অনেক দিবস আছে। দিবসের যে চেতনা সো কল্ড পালন করলাম, দুর্ঘটনা কমলো না, তাহলে এ দিবসের কোনো দাম নেই। সরকারি কর্মসূচি হওয়ায় আমরা ফান্ডিং করতে পারবো।
 
সড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক বলেন, কেন্দ্রীয়ভাবে ঢাকাসহ বিভাগীয় ও জেলা শহরে এবার কর্মসূচি পালন হবে। পরবর্তী বছরে উপজেলা এবং তার পরবর্তী বছরে ইউনিয়ন পর্যায়ে পালিত হবে।  এর উদ্দেশ্য শৃঙ্খলার মধ্যে নিয়ে আসা। এসডিজিকে সামনে রেখে ২০২০ সালের মধ্যে দুর্ঘটনা অর্ধেকে নেমে আসবে। 
 
বিআরটিএ চেয়ারম্যান মশিউর রহমান বলেন, মোবাইল হাতে নিয়ে দৌড় দিচ্ছে, এজন্য দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনার হার অন্য বছরের তুলনায় অনেক কমেছে। চালক ও পথচারীরা যদি সচেতন হন তাহলে আরও নিরাপদ সড়ক নিশ্চিত করতে পারবো।   
 
সম্প্রতি মন্ত্রিসভায় নিরাপদ সড়ক দিবসের স্বীকৃতি পাওয়ায় আন্দোলনের ২৪ বছরের মাথায় এসে সরকারকে ধন্যবাদ জানান ইলিয়াস কাঞ্চন।
 
তিনি বলেন, সড়ক দুর্ঘটনা অনেক কমেছে। এশিয়ায় নিচের দিকে দুই নম্বরে বাংলাদেশ। গত ৩ জুলাই থেকে চিকুনগুনিয়ায় আক্রান্ত ও একটি অনুষ্ঠানে গিয়ে মোবাইল চুরি হওয়ায় মন্ত্রী তাকে ফোন করেও কথা বলতে পারেন নি বলে জানান ইলিয়াস কাঞ্চন। 

রোডম্যাপ বাস্তবায়ন প্রক্রিয়া দেখে কথা বলবে আ’লীগ
 
বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa