Alexa
ঢাকা, মঙ্গলবার, ১০ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭

bangla news

এসডিজির লক্ষ্যে পৌঁছাতে তৃণমূলে কাজের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ৫:৪৩:১২ পিএম
এসডিজির লক্ষ্যে পৌঁছাতে তৃণমূলে কাজের আহ্বান

এসডিজির লক্ষ্যে পৌঁছাতে তৃণমূলে কাজের আহ্বান

ঢাকা: সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার মতো টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে তৃণমূল পর্যায়ে কাজের প্রসার ঘটানোর আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। একই সঙ্গে জনগণকে এর সাথে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

সোমবার (১৭ জুলাই) দুপুরে সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ ও ইউএনএফপিএ’র যৌথ উদ্যোগে আয়োজিত ‘স্ট্রেংদেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইস্যুস (এসপিসিপিডি)’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমানে বাংলাদেশে অবকাঠামোগত উন্নয়নের সাথে সাথে মানবসম্পদেরও উন্নয়ন সাধিত হয়েছে। মাতৃমৃত্যুর হার হ্রাস, শিশুমৃত্যু হার হ্রাস, মানুষের গড় আয়ু বৃদ্ধি এর প্রমাণ। এরই স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে।

স্পিকার বলেন, নতুন নতুন ধ্যান-ধারণা ও আবিষ্কারের বিষয়ে সাধারণ মানুষকে আগ্রহী করে তুলতে জনসচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। এ কাজে স্থানীয় সংসদ সদস্যরা বিশাল ভূমিকা রাখতে পারেন।

তিনি আরও বলেন, তাৎপর্য ও গুরুত্ব বিবেচনায় এসপিসিপিডি প্রকল্প দ্বিতীয় পর্যায়ে গ্রহণ করা হয়েছে। ইতোপূর্বে গৃহীত কর্মসূচির সফলতাগুলোকে শুধুমাত্র কমিটির সদস্যদের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিভিন্ন প্রকাশনা ও নিবন্ধ লেখার মাধ্যমে সবাইকে অবহিত করতে হবে।

অতি দ্রুত প্রকল্পের অ্যাডভোকেসি প্রোগ্রামের পরিকল্পনা চূড়ান্ত করার ওপর গুরুত্বারোপ করেন এবং গৃহীত প্রকল্পের জন্য বরাদ্ধ বৃদ্ধির আহবান জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, প্রকল্পটি বাস্তবায়নের জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ানস অন পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্ট (বিএপিপিডি) এর আওতায় সংসদ সদস্যদের সমন্বয়ে মাতৃমৃত্যু রোধ ও  নিরাপদ প্রসব নিশ্চিতকরণ, বাল্য বিবাহরোধ ও যুব উন্নয়ন বিষয়ক তিনটি সাব কমিটি গঠন করা হয়েছে।

প্রকল্পের প্রথম পর্যায়ের মতো দ্বিতীয় পর্যায়েও সাব-কমিটিগুলো দক্ষতার স্বাক্ষর রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পিকার।

সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, চিফ হুইপ আ স ম ফিরোজ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউএনএফপিএ’র আবাসিক প্রতিনিধি ইওরি ক্যাটো, অতিরিক্ত সচিব এওয়াইএম গোলাম কিবরিয়া এবং প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে উম্মুক্ত আলোচনায় হুইপ মো. শহীদুজ্জামান সরকার, সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ, ডা. আ ফ ম  রুহুল হক, মো. হাবিবে মিল্লাত, ফজিলাতুন নেসা ইন্দিরা প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa