ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নদীতীর রক্ষায় পাউবো’র কাজগুলোও তুলে ধরুন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০২ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
নদীতীর রক্ষায় পাউবো’র কাজগুলোও তুলে ধরুন Water Resources Minister

সিরাজগঞ্জ: পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ সাংবাদিকদের উদ্দেশে বলেছেন, নদীর কোনো বাঁধ একটু ভেঙে পানি ঢুকলেই মিডিয়ায় ফলাও করে প্রচার করা হয়। কিন্তু নদীতীর রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কাজগুলো সেভাবে তুলে ধরা হয় না। আপনারা ভাঙনের সংবাদের পাশাপাশি প্রতিরক্ষামূলক কাজগুলোও তুলে ধরুন। তাহলেই জনগণ আশ্বস্ত হবে। 

সোমবার (১৭ জুলাই) সকালে সিরাজগঞ্জ সদর উপজেলার বাহুকায় সদ্য ভেঙে যাওয়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধের সংস্কার কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।  

তিনি বলেন, সিরাজগঞ্জে বন্যা হয়েছে নদীর ভেতরের সাইটে।

শক্তিশালী বেশ কয়েকটি বাঁধ থাকার কারণে বাইরের অংশে কোনো বন্যা হয়নি। অথচ আপনারা বললেন, সিরাজগঞ্জের এতোগুলো গ্রাম প্লাবিত হয়েছে। প্লাবিত গ্রামগুলো যে বাঁধের ভেতরের অংশে, সেটি ফলাও করে প্রচার করা হয়নি।  

মন্ত্রী সিরাজগঞ্জবাসীর উদ্দেশে বলেন, আপনারা নিশ্চিত হতে পারেন, সিরাজগঞ্জ জেলা ভাঙন ও বন্যামুক্ত হচ্ছে। বিভিন্ন স্থানে একাধিক স্থায়ী বাঁধ নির্মাণ করা হয়েছে। বাহুকা থেকে খুদবান্দি পর্যন্ত স্থায়ী বাঁধ নেই। এখানে প্রায় সাত কিলোমিটার বাঁধ নির্মাণের একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। আশা করা হচ্ছে, চলতি বছরের মধ্যেই এ বাঁধটির কাজ শুরু হবে। বাঁধটি নির্মাণ হলে কাজিপুর ও সিরাজগঞ্জ নদী ভাঙনের হাত থেকে রক্ষা পাবে। পাশাপাশি বন্যামুক্ত হবে জেলার পশ্চিমাঞ্চল।  

আমাদের বরাদ্দ সীমিত। সারাদেশের জন্য মাত্র চার হাজার ২৫ কোটি টাকা। অথচ সিরাজগঞ্জেই প্রায় এক হাজার কোটি টাকার প্রকল্পের কাজ চলছে। সীমাবদ্ধতার মধ্য থেকেই আমাদের কাজ করতে হয়, উল্লেখ করেন মন্ত্রী।  

এ সময় পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম (বীর প্রতীক), পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক মো. মোসাদ্দেক হোসেন, রাজশাহী অঞ্চলের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আলী, বগুড়া অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী বাবুল চন্দ্র শীল, সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম, জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা, পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহম্মেদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু ইউসুফ সূয্য, কে এম হোসেন আলী হাসানসহ অনেকে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।