ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৪, ২১ সেপ্টেম্বর ২০১৭

bangla news

হামাক কারেন্ট দেছে শেখের বেটি

সাইফুর রহমান রানা, ডিভিশনাল স্ট‍াফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ৯:৫৭:৫১ এএম
আনজিরা বেগম। ছবি: বাংলানিউজ

আনজিরা বেগম। ছবি: বাংলানিউজ

রংপুর: শেখের বেটি হামাক কারেন্ট দিছে। হামরা জীবনেও ভাববার পারি নাই হামার মতন গরীব মানুষের বাড়িত কারেন্ট আসপে। এলা থাকি আর হামাক আন্ধারোত থাকবার নাগবার নায়। গত কালই হামার স্বপ্ন পূরণ হইছে।

এভাবে আঞ্চলিক ভাষায় বাংলানিউজকে কথাগুলো বলছিলেন বদরগঞ্জ পৌরশহর থেকে ৬ কি. মি. পূর্বে অবস্থিত শোবোডোবো নামক বিলের কাছের বাসিন্দা পঞ্চাশোর্ধ আনজিরা বেগম।

বিলের কাছে সরকারি পরিত্যক্ত জমিতে আশ্রয় নিয়েছেন আনজিরাসহ ৭২টি অসহায় দুস্থ পরিবার। অসহায় দুস্থ এই মানুষগুলো অন্যের জমিতে কাজ করে, রিকশা-ভ্যান চালিয়ে, মাটি কাটার কাজ করে জীবিকা নির্বাহ করেন। তারা সকলেই ভুমিহীন। প্রায় ২০ বছর ধরে তারা বিলের ধারে বসতি স্থাপন করেছেন।

এতোদিন ওই বসতি এলাকায় উন্নয়নের ছোঁয়া না লাগলেও বর্তমান এমপি আহসানুল হক চৌধুরী ডিউক তাদের দুর্দশার কথা বিবেচনা করে অসহায় এই মানুষগুলোকে নিয়ে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

এরই ধারাবাহিকতায় গত ১৪ জুলাই শুক্রবার রাতে বাংলাদেশ সরকারের দূর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় প্রায় ৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত ৩৬০০ ওয়ার্ট বিশিষ্ট সৌর বিদ্যুৎ প্লান্ট উদ্বোধন করেন। এতে করে ৭২টি পরিবার সৌর বিদ্যুতের আলোয় আলোকিত হল। আরও আলোকিত হল মসজিদ, মাদ্রাসা, মন্দির, শ্মশান  ও মৎস্যজীবি সমিতি।
 
বিলের পাড়ের বাসিন্দা আলফাজ মিয়া বলেন, ডিউক (এমপি) বাবাজির জন্যে হামার দোয়া থাকিল। ওয় যেন আবারও এমপি হয়। হামার কথা এতোদিন কেউ ভাবে নাই। তিনি বলেন,  একটা বাড়িত ১টা কারেন্টের বল দিছে, ২টা করি বল দেলে ভাল হইল হয়।

রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনের সংসদ সদস্য আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক জানান, আওয়ামী লীগ সরকার যখনই ক্ষমতায় এসেছে তখনই দেশে উন্নয়ন হয়েছে। আর এই উন্নয়নের রূপকার জননেত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমি এমপি হওয়ার পর দুই উপজেলায় উন্নয়নের ধারা অব্যাহত রেখেছি। আগামিতে সেই ধারা অব্যাহত থাকবে। উপজেলার সবখানে বিদ্যুৎ দেওয়া হবে। যেখানে বিদ্যুৎ যাবে না সেখানে সৌর বিদ্যুতের আলোয় আলোকিত করার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, বিলের কাছের দুস্থ পরিবারগুলো আজ থেকে আলো পেলো। এখন এসব অসহায় দুস্থ পরিবারগুলোর স্বাস্থ্য স্যানিটেশনসহ সকল বিষয়গুলো গুরুত্বের সঙ্গে দেখা হবে।

বাংলাদেশ সময়: ০৯৪১ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa