ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞা অমান্য করে ডেঞ্জার জোনে ঝুঁকিপূর্ণ পারাপার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
নিষেধাজ্ঞা অমান্য করে ডেঞ্জার জোনে ঝুঁকিপূর্ণ পারাপার নিষেধাজ্ঞা অমান্য করে ডেঞ্জার জোনে ঝুঁকিপূর্ণ পারাপার

ভোলা: সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীর ডেঞ্জার জোনে ঝুঁকি নিয়ে চলছে ছোট ছোট নৌযান ও ট্রলার। উত্তাল নদীতে যাত্রীবাহী লঞ্চ, ট্রলার চলার কারণে যে কোন সময় ঘটতে পারে বড় রকমের দুর্ঘটনা।

এক শ্রেণির মুনাফালোভী চক্র নিয়ম নীতির তোয়াক্কা না করে প্রভাব খাটিয়ে প্রকাশ্যে যাত্রী পারপার করছে।

জানা যায়, প্রতি বছর ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সাত মাস সি-সার্ভে ছাড়া সব ধরণের লঞ্চ ও ট্রলার চলাচল নিষিদ্ধ।

এ সময় মেঘনা মোহনা উত্তাল থাকে। এ কারণে যাত্রীদের নিরাপত্তায় অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিটিএ) এসব লঞ্চ ট্রলার চালাচলে নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে প্রকাশ্যে যাত্রী নিয়ে এসব নৌযান চলাচল করছে। ভোলার সঙ্গে দেশের বিভিন্ন জেলা এবং অভ্যন্তরীণ যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে নৌপথ। কিন্তু ছোট ছোট নৌযানের কারণে যোগাযোগ ব্যবস্থা অনেকটাই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

ঝুঁকিপূর্ণ নৌ-রুটগুলোর মধ্যে- ইলিশা-মজুচৌধুরীরহাট, ইলিশা-পাতারহাট-মেহেন্দিগঞ্জ, মদনপুর-আলেজেন্ডার, হাকিমুদ্দি-আলেজেন্ডার, তজুমদ্দিন-মনপুরা-চরজহির উদ্দিন, চরফ্যাশন-ঢালচর, চরফ্যাশন-মনপুরা, দৌলতখান-নোয়াখালি, মনপুরা-কলাতলী, ভেলুমিয়া-ধুলিয়া, নাজিরপুর-কালাইয়াসহ অন্তত ৩০টি নৌপথ।

ভোলা সুশীল সমাজের সদস্য সচিব অ্যাডভোকেট নজরুল হক অনু বাংলানিউজকে বলেন, অবৈধ নৌযান চলার বিষয়ে জেলা প্রশাসন সঠিক তদারকি না করায় এমন অনিয়ম প্রকাশ্যে দিনের পর দিন চলছে।

এ ব্যাপারে বিআইডব্লিটিএ ভোলা ট্রাফিক বিভাগের পরিদর্শক মো. নাসিম বাংলানিউজকে বলেন, ডেঞ্জার জোনে যাতে ছোট ছোট নৌযান না চলে সেদিকে মাঝে মধ্যেই আমাদের অভিযান চলছে। তবে নিরাপদ নৌযান সংকটের কারণে মাঝে মধ্যে ট্রলারে যাত্রী পারাপার হচ্ছে।  

বাংলাদেশ সময়: ০৩০৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
ইউএম/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।