ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিডি ফুডসের হেরোইন পাচার মামলার সাক্ষীদের প্রতি পরোয়ানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
বিডি ফুডসের হেরোইন পাচার মামলার সাক্ষীদের প্রতি পরোয়ানা

ঢাকা: সবজির আড়ালে যুক্তরাজ্যে বিডি ফুডসের ২১ কেজি হেরোইন পাচারের মামলায় সাক্ষ্য দিতে সাক্ষীর প্রতি গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

২০১৩ সালের ০৩ জুন মামলাটিতে অভিযোগ (চার্জ) গঠনের পর গত ৪ বছরেও কোনো সাক্ষী আদালতে না আসায় রোববার (১৬ জুলাই) ঢাকার ৮ নম্বর বিশেষ জজ শামীম আহমেদের আদালত এ পরোয়ানা জারি করেন।

পুলিশের ইন্সপেক্টর জেনারেলের (আইজিপি) মাধ্যমে এ পরোয়ানা কার্যকরের নির্দেশ দিয়েছেন আদালত।

আগামী ০৫ সেপ্টেম্বর সাক্ষ্যগ্রহণের পরবর্তী দিন ধার্য করা হয়েছে।

২০০৫ সালে চট্টগ্রাম নৌ-বন্দর দিয়ে বাধাকপির ভেতরে করে যুক্তরাজ্যে ২১ কেজি হেরোইন পাচার করে বিডি ফুডস্‌। চালানটি যুক্তরাজ্যে পৌঁছানোর পর সেদেশের পুলিশ তা উদ্ধার করে। এ ঘটনা যুক্তরাজ্য বাংলাদেশ সরকারকে জানালে ২০০৬ সালের ২১ এপ্রিল রাজধানীর মতিঝিল থানায় মামলাটি দায়ের করে পুলিশ।

২০১২ সালের ২৬ মে মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি’র ইন্সপেক্টর মোহাম্মদ হোসেন বিডি ফুডসের মালিক বদরুদ্দোজা মমিনসহ ৮ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

তারা হলেন- বিডি ফুডসের মালিক বদরুদ্দোজা মমিন, নাজমুল হায়দার ভূঁইয়া বুলবুল, মো. মাঈনুদ্দিন, আবু বকর সিদ্দিক মিঠু, আবুল বাশার, কাজী জাফর রেজা, মোখলেসুর রহমান নয়ন ও মিন্টু ওরফে তাজ।

আসামি নাজমুল, মোখলেস ও মাঈনুদ্দিন ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তাদের জবানবন্দিতে বিডি ফুডসের মালিক-কর্মকর্তাদের নাম উঠে আসে।

চার্জ গঠনের সময় আসামি বদরুদ্দোজা মমিন ও কাজী জাফর রেজাকে মামলা থেকে অব্যাহতি দেন আদালতের তৎকালীন বিচারক মো. সামস-উল-আরেফীন।
২০১৪ সালের ২০ জানুয়ারি হাইকোর্ট একটি সুয়োমোটো রুলে আসামি বদরুদ্দোজা মমিনকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। ওই রুলটি এখনো হাইকোর্টে বিচারাধীন।

একই কোম্পানির বিরুদ্ধে রাজধানীর সূত্রাপুর থানার ৫৪ কেজি হেরোইন পাচারের আরেকটি মামলা ঢাকার ৩ নম্বর বিশেষ আদালতে বিচারাধীন আছে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
এমআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।