ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর সঙ্গে সুইস-সুইডিশ রাষ্ট্রদূতদের সাক্ষাৎ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৭
প্রধানমন্ত্রীর সঙ্গে সুইস-সুইডিশ রাষ্ট্রদূতদের সাক্ষাৎ প্রধানমন্ত্রীর সঙ্গে সুইস রাষ্ট্রদূতের সাক্ষাত

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাক্ষাত করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ফস এবং সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল।

বৃহস্পতিবার (১৩ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে আলাদা ভাবে এসব সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতে বিনিয়োগ, পারস্পরিক সম্পর্ক, দ্বিপাক্ষিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে প্রথমে সাক্ষাৎ করেছেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ফস। সাক্ষাতে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি এবং ক্রমবর্ধমান প্রবৃদ্ধির প্রশংসা করেন।

জ্বালানি সেক্টর বিশেষ করে বাংলাদেশে এলএনজি রফতানিতে সুইজারল্যান্ডের আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত। দু'দেশের বাণিজ্য বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভিশনারি লিডার হিসেবে উল্লেখ করে তার প্রতি শ্রদ্ধা জানান সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত।

এ সময় বঙ্গবন্ধুর এ বাংলাদেশকে প্রাচ্যের সুইজারল্যান্ড বানানোর ইচ্ছার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দুর্ভাগ্যজনক ভাবে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে আবার জাতি গঠনের কাজ শুরু করে।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর মূল লক্ষ্য ছিলো অর্থনৈতিক মুক্তির মাধ্যমে দারিদ্রের অবসান ঘটানো এবং মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা। প্রধানমন্ত্রী সুইজারল্যান্ড থেকে বাংলাদেশে আরো বিনিয়োগ আহ্বান করেন।  

বাংলাদেশে সস্তা শ্রমিকসহ অন্যান্য বিনিয়োগ সুবিধার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। ১০০টি অর্থনৈতিক অঞ্চলের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

রেল যোগাযোগ আরো উন্নত করণে সুইজারল্যান্ডের সহযোগিতার সুযোগের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ ও সুইজারল্যান্ডে বিদ্যমান দ্বিপাক্ষিক সর্ম্পকে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। উচ্চ পর্যায়ের সফরের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

পরে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিশেল। দায়িত্বপালনকালে বাংলাদেশে থাকার সময়টা উপভোগ করেছেন বলে জানান সুইডিশ রাষ্ট্রদূত।

বাংলাদেশকে চমৎকার দেশ হিসেবে উল্লেখ করে সুইডিশ রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের মানুষ নম্র ও উদার। বাংলাদেশের অর্থনীতি দ্রুত অগ্রগতি লাভ করছে বলে মন্তব্য করেন সুইডিশ রাষ্ট্রদূত।

সম্প্রতি বাংলাদেশের কোনো সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুইডেন সফরের কথা উল্লেখ করে তিনি বলেন, এই সফর সম্পর্কে আরো সম্প্রসারিত করেছে।

তৈরি পোশাক খাতে বাংলাদেশের বড় ক্রেতা সুইডেনের এইচ অ্যান্ড এম এর কথা উল্লেখ করেন রাষ্ট্রদূত। এসময় বাংলাদেশে নারীর ক্ষমতায়নেরও প্রশংসা করেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভিশনারি নেতৃত্বে অভিভূত বলে জানান সুইডেনের রাষ্ট্রদূত। এ সময় প্রধানমন্ত্রী সম্প্রতি তার সুইডেন সফরের কথা স্মরণ করেন।

বিদ্যুৎ ও জ্বালানিকে উন্নয়নের চাবিকাঠি হিসেবে উল্লেখ করে এ সেক্টরের উন্নয়নে সরকারের কার্যক্রম উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়:১৮১০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৭
এমইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।