ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাধারণ মানুষের কথা বিবেচনা করে বাজেট পাস করুন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
সাধারণ মানুষের কথা বিবেচনা করে বাজেট পাস করুন

জাতীয় সংসদ ভবন থেকে: বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ সাধারণ মানুষের কথা বিবেচনা করে বাজেট পাস করার জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে অনুরোধ জানিয়েছেন। তিনি বলেছেন, অর্থমন্ত্রী ভালো করেই জানেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে যেসব প্রকল্প নেওয়া হয় তা পুরোপুরি বাস্তবায়ন হয় না। প্রথম ১০ মাসে ৫৮ শতাংশ বাস্তবায়ন হয়। পরের দু’মাসে তাড়াহুড়ো করে।
 

বুধবার (২৮ জুন) প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে বিরোধীদলীয় নেতা এসব কথা বলেন।
 
রওশন এরশাদ বলেন, গত অর্থবছরের বাজেটে উনার (অর্থমন্ত্রী) চিন্তা ছিল রাজস্ব আদায়।

এবার তিনি ভাবছেন ১৫ শতাংশ ভ্যাট ধরা হয়েছে, সম্পূরক শুল্ক আছে, করপোরেটের ট্যাক্স আছে। কাজেই এবার রাজস্ব আদায় হবে। এভাবে মানুষের ওপর চাপিয়ে দিয়ে ভ্যাট আদায় করা কিন্তু ঠিক হবে না। এটা নিয়ে চিন্তাভাবনা করতে হবে। সাধারণ মানুষের কথা বিবেচনা করে বাজেট পাস করুন।

কর্মসংস্থানের জন্য বেসরকারি খাতের বিনিয়োগের ওপর গুরাত্বারোপ করে বলেন, বিনিয়োগের জন্য অবকাঠামো উন্নয়ন প্রয়োজন, যা এখনও আমাদের দেশে গড়ে ওঠেনি। বেসরকারি বিনিয়োগ আনতে সে পরিবেশ গড়ে তুলতে হবে। এখনও গ্রামেগঞ্জে বিদ্যুৎ নেই। বেসরকারি খাতে বিনিয়োগ না হলে কর্মসংস্থান হবে না।

রওশন এরশাদ বলেন, প্রতিবছর ২৪-২৫ লাখ ছেলেমেয়ে লেখাপড়া শেষ করে বের হয়। কর্মক্ষম ১০ কোটি মানুষের মধ্যে মাত্র ৫ কোটির কাজ আছে। বাকি লোকের কর্মসংস্থান নেই। এলাকাভিত্তিক শিল্প প্রতিষ্ঠান গড়ে তুললে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। কর্মসংস্থান না হলে ছেলেমেয়েরা নেশাগ্রস্ত হবে, আর না হয় জঙ্গি হবে।
 
বাজেটে শিক্ষাতে বরাদ্দ, এ খাতের উন্নয়নের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ২০১৭-১৮ বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ যথাযথভাবে কাজে লাগাতে হবে।  

স্বাস্থ্যমন্ত্রীর উদ্দেশ্যে রওশন বলেন, আমাদের স্বাস্থ্যখাতে কোনো টাকা লাগবে না। কোনো চিকিৎসক আমাদের দরকার নেই। কোনো হাসপাতাল দরকার নেই, কোনো ওষুধের দরকার নেই। কারণ ভেজাল খেয়ে খেয়ে আমরা তো মরেই যাচ্ছি!
 
বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
এসএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।