ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংগীতজ্ঞ সুধীন দাশ আর নেই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
সংগীতজ্ঞ সুধীন দাশ আর নেই

ঢাকা: সংগীতজ্ঞ ও নজরুল গবেষক সুধীন দাশ মারা গেছেন।

মঙ্গলবার (২৭ জুন) রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

নাম প্রকাশে অনিচ্ছুক এ্যাপোলো হাসপাতালের ডিউটি ম্যানেজার বাংলানিউজকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, সুধীন দাশ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। সোমবার (২৬ জুন) রাতে তার জ্বর আসে এবং মঙ্গলবার সকালে অবস্থার অবনতি হলে প্রথমে তাকে কল্যাণপুরের একটি হাসপাতালে নেওয়া হয়। পরে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করলে তাকে লাইফ সাপোর্টে রাখ‍া হয়। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সুধীন দাশের মরদেহ অ্যাপোলোর হিমঘরে রাখা হয়েছে।  

সুধীন দাশ ১৯৩০ সালের ৩০ এপ্রিল কুমিল্লার তালপুকুরের বাগিচাগাঁওয়ে জন্মহগ্রহণ করেন। ১৯৪৮ সালে বেতারে নিয়মিতভাবে নজরুল সংগীত গাইতে শুরু করেন তিনি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুর পর তিনি মনোনিবেশ করেন নজরুল সংগীতের শুদ্ধ স্বরলিপি প্রণয়নে। ১৯৮২ সালের জানুয়ারি মাসে ২৫টি স্বরলিপি নিয়ে নজরুল সুরলিপির প্রথম খণ্ড প্রকাশ করে নজরুল একাডেমি।

সুধীন দাশ এ পর্যন্ত নজরুল ইনস্টিটিউট থেকে ১৬টি ও নজরুল একাডেমি থেকে ৫টিসহ মোট ২১টি খণ্ডের নজরুলের গানের স্বরলিপি গ্রন্থ বের করেছেন। লালনগীতির ক্ষেত্রেও তার অবদান সর্বজন স্বীকৃত। তিনিই প্রথম লালনগীতির স্বরলিপি গ্রন্থ প্রকাশ করেছেন।

এই কিংবদন্তি ১৯৮৮ সালে একুশে পদক পাওয়ার পাশাপাশি পেয়েছেন বহু পুরস্কার, সম্মাননা।

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, জুন ২৭, ২০১৭/আপডেট: ০২১২ ঘণ্টা
পিএম/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।