ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের ছুটি শেষে বুধবার অফিস, বৃষ্টি মাথায় ফিরতি যাত্রা!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
ঈদের ছুটি শেষে বুধবার অফিস, বৃষ্টি মাথায় ফিরতি যাত্রা! ঈদের ছুটিতে ফাঁকা রাজধানী স্বাভাবিক হতে শুরু করবে বুধবার অফিস খোলার পর থেকে। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঈদ-উল-ফিতরের তিনদিনের সরকারি ছুটি শেষে বুধবার (২৮ জুন) থেকে ফের কর্মচঞ্চল হয়ে উঠছে সরকারি অফিস-আদালত। সাপ্তাহিক দু’দিনসহ এবার মোট পাঁচদিন ছুটি উপভোগ করতে পেরেছেন সরকারি চাকরিজীবীরা।
 

ঈদের আগের কয়েকদিন বৃষ্টি না হলেও ফেরার সময়টি বৃষ্টি মাথায় নিয়ে রাজধানীবাসীর জন্য অনেকটা কষ্টদায়ক হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া অধিদফতর।
 
ঈদের আগে গত বৃহস্পতিবার (২২ জুন) শেষ কর্মদিবসে অফিস করে বেশিরভাগ মানুষই ঢাকা ছেড়েছিলেন।

ঈদের ছুটি শেষে মঙ্গলবার (২৭ জুন) রাত থেকেই তারা ফিরতে শুরু করবেন কর্মস্থলের উদ্দেশ্যে।
 
তবে ঈদের পর দু’দিনের (বুধবার ও বৃহস্পতিবার) ঐচ্ছিক ছুটি নিয়ে যারা বাড়িতে গেছেন, তারা আরও চারদিন (সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবারসহ) ঈদ আনন্দ উপভোগ করে ফিরবেন। মূলত আগামী রোববার (০২ জুলাই) থেকে কর্মব্যস্ততা শুরু হবে অফিস পাড়ায়।
 
এবার ২৯টি রোজার পর সোমবার (২৬ জুন) পবিত্র ঈদ-উল-ফিতর উদ্‌যাপিত হয়েছে। ঈদের আগের কয়েকদিন বৃষ্টি না থাকায় যানজট তুলনামূলক কমই হয়েছে।
 
আবহাওয়া অধিদফতর বলছে, মৌসুমী বায়ুর সক্রিয়তার কারণে আগামী তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে। একজন কর্মকর্তা মঙ্গলবার বাংলানিউজকে বলেন, আগামী বৃহস্পতিবার (২৯ জুন) রাত থেকে বৃষ্টিপাত শুরু হয়ে চলবে তিন-চারদিন।
 
সপ্তাহের শেষে বৃহস্পতিবার রাত থেকে বৃষ্টির শঙ্কা এবং শুক্রবার (৩০ জুন) ও শনিবার (০১ জুলাই) রাজধানীমুখী মানুষের চাপ বেড়ে যাওয়ায় ফিরতি ঈদযাত্রা বেশ বিলম্বিতই হবে বলে মনে করছেন অনেকেই।
 
জাতীয় সংসদে ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট পাস হবে বৃহস্পতিবার। আর বাজেটের ওপর শেষ সাধারণ আলোচনা হওয়ার কথা রয়েছে আগের দিন বুধবার।
 
ঈদে তিনদিন করে ছুটি বাড়ানোর প্রস্তাব থাকলেও শেষ পর্যন্ত জাতীয় সংসদের চলমান বাজেট অধিবেশনের কারণে মন্ত্রিসভায় অনুমোদিত হয়নি।
 
সরকারি চাকরিজীবীদের নৈমিত্তিক ছুটি কমিয়ে দুই ঈদের ছুটি ছয়দিন ও অন্যান্য ধর্মাবলম্বীদের প্রধান দু’টি ধর্মীয় উৎসবে সরকারি ছুটির সঙ্গে দু’দিন করে চারদিন ঐচ্ছিক ছুটির প্রস্তাব করা হয়েছিল।
 
এদিকে, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ১৯ জুন থেকে ঈদের পরবর্তী তিনদিন পর্যন্ত সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।