ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এখনো রাজধানী ছাড়ছেন অনেকে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
এখনো রাজধানী ছাড়ছেন অনেকে গাবতলীতে ঘরমুখো মানুষের ভিড়- ছবি- বাংলানিউজ

ঢাকা: একদিন আগে ঈদ-উল ফিতর উদযাপিত হলেও এখনো অনেকেই রাজধানী ছাড়ছেন। তাতে রাজধানীর বাস টার্মিনালগুলোতে ঘরমুখো যাত্রীদের যথেষ্ট চাপ দেখা গেছে। যা যেকোনো স্বাভাবিক দিনের তুলনায় বেশিই!

মূলত দেরিতে অফিসের ছুটি পাওয়া, যানজট ও অগ্রিম টিকিট না পাওয়ার কারণে যেসব মানুষ ঢাকা ছাড়তে পারেননি তারাই এখন ভিড় জমাচ্ছেন বাস টার্মিনালগুলোতে। আর ঈদ পরবর্তী যাত্রীদের চাপের কথা মাথায় রেখে যথেষ্ট পরিবহনের ব্যবস্থাও রেখেছে পরিবহন কোম্পানিগুলো।

 

মঙ্গলবার (২৭ জুন) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত রাজধানীর কল্যাণপুর ও গাবতলী বাস টার্মিনাল ঘুরে ঘরমুখো যাত্রীদের চাপের এ চিত্র পাওয়া যায়।  

টার্মিনালগুলোতে দেখা যায়, পরিবার-পরিজনের সঙ্গে ঈদ পরবর্তী আনন্দ ভাগাভাগি করে নেওয়ার জন্য বাস কাউন্টারগুলোতে নিজস্ব গন্তব্যের টিকিটের জন্য ভিড় জমাচ্ছেন যাত্রীরা। যাত্রীদের এ চাপ স্বাভাবিক সময়ের কাছাকাছি বলা চলে। অধিকাংশই ব্যবসায়ী ও খেটে খাওয়া মানুষ। যারা চাঁদ রাত ও ঈদের দিন ব্যবসা ও বেশি টাকা উপার্জনের জন্য রাজধানীতে রয়ে গেছেন। তবে চাকরিজীবীদের সংখ্যাও একেবারে কম নয়।

এসব ঘরমুখো মানুষদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদের আগে যাত্রায় টিকিট সংকট, মহাসড়কে দীর্ঘ যানজট ও ব্যবসায়িক কারণে তারা রাজধানী ছাড়েননি। এখন কোনো ধরনের ঝামেলা ছাড়াই বাড়ি যেতে এসেছেন।  

রাজধানীর ফার্মগেটের মুদি দোকানি মো. লিটন পরিবারের সঙ্গে ঈদ পরবর্তী আনন্দ উপভোগে রংপুর যাচ্ছেন। তিনি বাংলানিউজকে বলেন, চাঁদ রাত ও ঈদের দিন আমাদের অনেক বেচাকেনা হয়। সে কথা মাথায় রেখে ঢাকায় ঈদ করেছি। ঈদ পরবর্তী সময় গ্রামের বাড়িতে কাটানোর জন্য যাচ্ছি।  

মো. লোকমান হোসেন বেসরকারি একটি প্রতিষ্ঠানের চাকরিজীবী। দেরিতে ছুটি পাওয়া ও টিকিট না পাওয়ার কারণে ঈদের আগে বাড়ি যেতে পারেননি।

লোকমান হোসেন বাংলানিউজকে বলেন, নাটোরে গ্রামের বাড়ি যাচ্ছি। টিকিট ও বাসের কোনো সমস্যা নেই। আশা করি কোনো ধরনের ঝামেলা ছাড়াই বাড়ি যেতে পারবো।

কল্যাণপুর ও গাবতলী বাস টার্মিনালে অবস্থিত পরিবহনগুলোর কাউন্টারের কয়েকজন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদের আগ থেকে এখন পর্যন্ত ঘরমুখো মানুষের চাপই বেশি। ঈদের ফিরতি যাত্রা এখনো শুরু হয়নি। তবে বুধবার (২৮ জুন) থেকে ফিরতি যাত্রা শুরু হবে বলে তারা আশা করছেন।

কল্যাণপুরে অবস্থিত ন্যাশনাল ট্রাভেলসের কর্মকর্তা সুজন বাংলানিউজকে বলেন, সকাল থেকে আমাদের দু’টি নন এসি বাস রাজশাহীর উদ্দেশে ঢাকা ছেড়েছে। এতে যাত্রীদের ভালো উপস্থিতি ছিলো।

গাবতলী বাস টার্মিনালে রয়েল পরিবহনের কর্মকর্তা উজ্জ্বল বাংলানিউজকে বলেন, যাত্রীদের যথেষ্ট উপস্থিতি রয়েছে গাবতলীতে। বিভিন্ন পরিবহনের অনেক বাস এরইমধ্যে নিজ গন্তব্যে রাজধানী ছেড়েছে। আরও দু’দিন এ চাপ থাকবে বলে মনে হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
এমএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।