ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফাঁকা শহরে গতিই রাজা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৮ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
ফাঁকা শহরে গতিই রাজা! শাহবাগের ফাঁকা সড়ক/ছবি: হারুন

ঢাকা: শত ব্যস্ততা, জনজট আর যানজটের শহর ঢাকা এখন কার্যত ফাঁকা। তিন দিনের ঈদের ছুটি শুরুর আগেই সরকারি ছুটি পড়ায় গত ২২ জুন থেকে রাজধানী ছাড়তে শুরু করে নগরবাসী। ফেরার পালা শুরু হয়নি এখনও। শহরে নেই মানুষের চাপ, নেই জনজট। আর এই সুযোগে স্থবিরতা ভেঙে এ শহর হয়ে উঠেছে গতির শহর! দুই ঘণ্টার রাস্তার দূরত্ব যেন কমে এসেছে ১০ মিনিটে।

মঙ্গলবার (২৭ জুন) সকাল সাড়ে ৯টা থেকে নগরীর বিভিন্ন ব্যস্ততম এলাকা ঘুরে কোনো যানজট দেখা যায়নি। নগরীর এই চিত্র দেখে অনেকেই বলছেন, যানজটের নগরী এখন গতির শহরে পরিণত হয়েছে।



মহাখালী, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামটর, শাহবাগ, মৎস্যভবন, প্রেসক্লাব, পল্টন, মতিঝিল, গুলিস্তান মোড় পার হতে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকার রেকর্ড রয়েছে রাজধানীবাসীর কাছে। চলাচলের সেই চিরচরিত স্থবিরতা ভেঙে ঢাকা এখন গতির শহর। কোথাও আচমকা থামতে হচ্ছে না চলার পথে। কোনো ট্রাফিক নেই শহরজুড়ে। সিগন্যাল বাতিগুলো যেন হয়ে উঠেছে অপ্রয়োজনীয়।

শহরের ব্যস্ততম এলাকাগুলো ঘুরে বুঝে ওঠার উপায় নেই এটা রাজধানী শহর। চলার গতির সঙ্গে বেড়েছে স্বল্পসংখ্যক যানবাহনের গতিও।     
শাহবাগের ফাঁকা সড়ক/ছবি: হারুন
নগরীর শেওড়াপাড়া থেকে সদরঘাট যাওয়ার জন্য সকাল ১০টা ১৫ মিনিটে নিউ ভিশন পরিবহনে ওঠেন ইসমাইল হোসেন সিরাজী (৩০)। পল্টন মোড় পর্যন্ত তার আসতে সময় লাগে মাত্র ১৩ মিনিট! কোনোভাবেই তিনি বিশ্বাস করতে পারছেন না যে রাস্তা আসতে তার ২ থেকে ৩ ঘণ্টা সময় লাগে সেই রাস্তা মাত্র ১৩ মিনিটে এসেছেন!
 
ইসমাইল হোসেন বাংলানিউজকে বলেন, আমার মনে হচ্ছে আমি ইউরোপের কোনো শহরে আছি। শেওড়াপাড়া থেকে আসতে রাস্তায় একটা সিগন্যালও পাইনি।

এদিকে ঢাকা শহরের যানজট আমাদের দেশের জন্য একটি অভিশাপ বলে মনে করেন বেসরকারি চাকরিজীবী জান্নাত কনা (৩৫)।
মতিঝিলের ফাঁকা সড়ক/ছবি: হারুন
তিনি বলেন, ঢাকা শহরের এই গতিহীনতা আমাদের থামিয়ে দিচ্ছে তৃতীয় বিশ্বের উন্নয়ন দৌড়ে। এখনকার মতো যদি সবসময় নির্বিঘ্নে চলাচল করা যেতো তাহলে ঢাকা শহরের মানুষ প্রতিদিন কাজ করার জন্য আরও ৩/৪ ঘণ্টা সময় বেশি পেতো।
পল্টন মোড়ে দায়িত্বরত পুলিশ কর্মকর্তা সার্জেন্ট মোনায়েম খান বাংলানিউজকে বলেন, সকাল থেকে আমি এখানে দায়িত্বে আছি। এখন পর্যন্ত কোনো গাড়ির চাপ নেই।

বুধবারও এমন ফাঁকা থাকবে বলে ধারণা করেন এই পুলিশ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
এসআইজে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।