ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এ এক অন্যরকম ঢাকা

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, জুন ২৬, ২০১৭
এ এক অন্যরকম ঢাকা এ এক অন্যরকম ঢাকা- ছবি: দীপু মালাকার

ঢাকা: গোটা ঢাকায় উৎসবের রঙ। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, বাদ যায়নি মধ্য ঢাকাও। জাতীয় পতাকা আর ‘ঈদ মুবারক’ খতিচ পতাকায় শোভা পাচ্ছে প্রধান সড়কগুলো। সাঁ সাঁ করে ছুটে চলেছে দু’চারটি গাড়ি। নেই নিয়মিত যানজট।

সোমবার (২৬ জুন) ঈদের নামাজের পর রাজধানীর পুরানা পল্টন থেকে কাজী নজরুল ইসলাম এভিনউ হয়ে বিশ্বরোড আসতে চিরচেনা যানজটের শহরের এক অন্যরূপেই দেখা গেলো।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পর চারটি ঈদ জামাত ও হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে প্রধান জামাতের কারণে পল্টন মোড়ে ছিল খানিকটা জটলা।

তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। বায়তুল মোকাররম থেকে মৎস্য ভবন এলাকা পর্যন্ত ছিলো ভিক্ষুকদের দখলে। মুসল্লিদের কাছে হাত বাড়ালে বিফলে যায়নি চাওয়া। কদম ফোয়ারায় উঠে ছবি তুলতে ভুলেনি তরুণ-তরুণীরা।

শাহবাগ মোড়ে সকাল থেকে রাত অবধি ভিড় থাকলেও পরিচিতিটা ভিন্নরূপেই দেখা যায়। ট্রাফিক সিগন্যালের বাতি জ্বললেও হয়নি থামতে এক মিনিট। রূপসী বাংলা মোড়ের সিগন্যালে অলস সময় কাটাচ্ছিলেন ট্রাফিক পুলিশ সদস্যরা। বিকট হর্ন বাজিয়ে চলছিলো দু’চারটি মোটরসাইকেল ও প্রাইভেটকার।

বাংলামোটরেও যানজটের কোনো বিন্দুমাত্র নমুনা পাওয়া যায়নি।
এ এক অন্যরকম ঢাকা- ছবি: দীপু মালাকার
কারওয়ান বাজারের সার্ক ফোয়ারার চারিদিকে পতাকা দিয়ে বর্ণিল করে তোলা হয়। কারওয়ান বাজার থেকে সোজা দেখা যাচ্ছিলো ভিআইপি রোড। বিজয় সরণি মোড়ে সিগন্যালে দু’চারটি গাড়ি দাঁড়ালেও খানিক পরে ছুটে চলেছে নিজ গন্তব্যে।

এরপর জাহাঙ্গীর গেট হয়ে মহাখালী ফ্লাইওভার হয়ে কিছু যানবাহন চোখে পড়ে। বনানী-কাকলী পেরিয়ে বিশ্বরোডে দেখা মেলে একটি যাত্রীবাহী পিকঅ্যাপ ভ্যানের ছুটে চলা। বিশ্বরোড এলাকায় যাত্রী তুলতে দেখা যায় দূর পাল্লার একটি বাসকে।

কুড়িল বিশ্বরোডে উঠে দু’চারজন তরুণকে ছবি তুলতে দেখা যায়। ২০-২৫ মিনিটের পথে মায়ার শহর ঢাকাকে দেখা গেলো ভিন্নরূপে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, জুন ২৬, ২০১৭
এমআইএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।