ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেষ রমজানের যানজটে নাকাল রাজশাহী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৯ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
শেষ রমজানের যানজটে নাকাল রাজশাহী রাজশাহীতে যানজট-ছবি-বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী মহানগরীতে শেষ রমজানে অসহনীয় যানজটে চরম জনদুর্ভোগ দেখা দিয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকজন ঈদ উদযাপন করতে বাড়ি ফেরায় মহানগরীতে মানুষের আনাগোনা দ্বিগুণ বেড়েছে। এতে প্রধান সড়কগুলোতে তীব্র হচ্ছে যানজট।

রোববার (২৫ জুন) চাঁদ দেখা গেলে সোমবার (২৬ জুন) পবিত্র ঈদুল ফিতর। তাই সকাল থেকেই বাজারমুখী হয়েছে মানুষ।

তবে সড়কে বেরিয়েই তীব্র যানজটের কবলে পড়েছে নগরবাসী। বেলা যত বাড়ছে মহানগরীর প্রধান সড়ক থেকে শুরু করে সংযোগ সড়কগুলোতে যানজট তীব্র হচ্ছে।

রোববার সকাল থেকেই মহানগরীর ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ সড়কগুলোতেও দেখা গেছে যানবাহনের লম্বা সারি। মহানগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার জিরোপয়েন্ট, বড় রাস্তাসহ আশপাশের ব্যস্ততম সড়কে যানজট বেড়েছে কয়েকগুণ। সেইসঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে অটোরিকশার অবাধ চলাচলও।

মহানগরীর ব্যস্ততম মালোপাড়া-কাদিরগঞ্জ ও গৌরহাঙ্গা রেলগেট থেকে সাহেব বাজার জিরোপয়েন্ট পর্যন্ত সড়কে যানজট এখন নিত্য ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কাদিরগঞ্জের ব্যস্ততম এই রাস্তাটি উপশহর মোড় থেকে মহিলা কলেজ হয়ে সোনাদীঘির মোড়ে গিয়ে শেষ হয়েছে। তবে যানজটের অন্যতম কারণ হচ্ছে রাস্তাটি খুবই সরু। সরু এ রাস্তা দিয়ে প্রতিদিন চলাচল করছে কয়েক হাজার রিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশা থেকে শুরু করে সব ধরনের মাঝারি আকারের যানবাহন।  

এছাড়া রেলগেট-সাহেববাজার সড়কটি প্রশস্ত হলেও তা কাজে আসছে না। বিশেষ করে সকাল ১১টা থেকে ইফতারের আগ পর্যন্ত মহানগরীর প্রধান ব্যস্ততম এ সড়কটি যানবাহনের চাপে প্রায় অচল হয়ে পড়ছে।

বিদ্যমান ৪০ হাজার রিকশা আর দেড় হাজার হিউম্যান হলারের সঙ্গে যোগ হওয়া দশ সহস্রাধিক ব্যাটারিচালিত অটোরিকশা ও মৌসুমি রিকশার চাপে এখন নাকাল মহানগরীর মানুষ। মহানগরীকে যানজটমুক্ত রাখতে পুলিশের নেওয়া ছোটখাটো উদ্যোগ তাই সফল হচ্ছে না।  

অটোরিকশাগুলো বড় সড়ক ছেড়ে প্রবেশ করছে অলিগলিতে। ফলে যানজটের প্রভাব গিয়ে পড়ছে বাসাবাড়ির সামনেও। সাহেব বাজার সোনাদীঘি থেকে জিরোপয়েন্ট ২০০ মিটার রাস্তা অটোরিকশায় যেতে ৩০ মিনিটের বেশি অপেক্ষা করতে হচ্ছে। যানজট ঠেকাতে নাভিঃশ্বাস উঠছে ট্রাফিক পুলিশের।  

এদিকে, ঈদ উপলক্ষে মহানগরীকে যানজট মুক্ত রাখতে সাহেব বাজার আরডিএ মার্কেট ও নিউমার্কেটসহ অন্য এলাকায় দিনে ভারী যানবাহন প্রবেশ নিষিদ্ধ করে রাজশাহী মহানগর পুলিশ। এ আদেশে গত ২০ জুন থেকে ঈদের পরদিন পর্যন্ত মহানগরীর মার্কেট এলাকায় সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত ভারী যান অর্থাৎ বাস ও ট্রাক নিষিদ্ধ করা হয়।  

যানজট এড়াতে মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট ও মনিচত্বর মোড়ে ইউটার্ন এবং রাইটটার্ন নিষিদ্ধ করা হয়েছে। জিরোপয়েন্ট থেকে মনিচত্বর পর্যন্ত রাস্তার দু’ধারে সব ধরনের যানবাহন পার্কিং নিষিদ্ধ থাকবে। এরপরও কেউ তা মানছে না। রাস্তার পাশের ফুটপাত জুড়েই বসেছে বিভিন্ন দোকান। তার সামনে থাকছে যানবাহনের অবৈধ পার্কিং। ফলে যানবাহনের গতি থমকে যাচ্ছে ওই সড়কে।

রাজশাহী মহানগর ট্রাফিক পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতে খায়ের আলম বাংলানিউজকে জানান, ঈদুল ফিতরকে সামনে রেখে বিশেষ ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। মার্কেটগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকলেও ট্রাফিক নিয়ন্ত্রণে বেশ হিমশিম খেতে হচ্ছে।  

পুলিশের উদ্যোগে সচেতনতামূলক মাইকিং করেও লাভ হচ্ছে না। নিরবিচ্ছিন্ন যান চলাচল নিশ্চিত করতে মহানগরীর ইন্টার সেকশনের রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু ফুটপাত দখলের কারণে যানজট লেগেই থাকছে। এরপরও অবৈধ পার্কিং, ট্রাফিক আইন ভঙ্গ এবং উল্টো পথে গাড়ি চালানোর জন্য যানবাহন চালকদের জরিমানা করা হচ্ছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।