ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়কের ওপরই হাট-বাজার-বাস স্টপ, মাটিরাঙ্গায় দুর্ভোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
সড়কের ওপরই হাট-বাজার-বাস স্টপ, মাটিরাঙ্গায় দুর্ভোগ মাটিরাঙ্গায় রাস্তার উপরে বাজার। ছবি: অপু দত্ত

খাগড়াছড়ি:  স্থায়ী কোনো হাটবাজার নেই পার্বত্য জেলা খাগড়াছড়ির মাটিরাঙ্গায়। চট্টগ্রামগামী মূল সড়কেই বসে হাট-বাজার। উপজেলার মূল সড়কের উপরে যত্রতত্র পণ্য রাখা, বেচা-বিক্রি ও ওঠা-নামার কারণে গাড়ি চলাচলসহ জনসাধারণের দূর্ভোগ যেন নিত্য নিয়তি হয়ে দাঁড়িয়েছে।  

 খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা একটি জনবহুল উপজেলা। এ উপজেলায় শাক-সবজি, মৌসুমী ফল কলা, কাঁঠাল, আম, লিচু, আনারসের ব্যাপক উ‍ৎপাদন রয়েছে।

যা দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে। কিন্তু স্থায়ী হাট না থাকায় ভোগান্তি পোহাতে হয় ক্রেতা-বিক্রেতাকে। উপজেলার তবলছড়ি, তাইন্দং, বেলছড়ি, বাইল্যাছড়ি, তানাক্কা পাড়াসহ বিভিন্ন এলাকা থেকে কৃষকরা উ‍ৎপাদিত পণ্য বেচাকেনা করতে আসেন এখানে।

খাগড়াছড়ি-চট্টগ্রাম মূল সড়কের দু’পাশে যত্রতত্র পণ্য রেখে বেচা-বিক্রি ও  রাস্তার মাঝখানে ট্রাক, জিপ রেখে পণ্য ওঠা-নামার কারণে প্রতি হাটবারে মহাসড়কের উপর প্রচুর ভিড় ও জটলা তৈরি হয়, স্কুলগামী ছাত্র-ছাত্রী, রোগীবাহী গাড়ি ও চলাচলে বিরাট সমস্যা দেখা দেয়, এলাকার মানুষকে পোহাতে হয় নানা দুর্ভোগ। কারণ এটি খাগড়াছড়ি থেকে চট্টগ্রাম-ঢাকা চলাচলের একমাত্র সড়ক।

স্থানীয় ব্যবসায়ী আবু তোরাব ও আব্দুস সাত্তার জানান, একে তো মূল সড়ক। খাগড়াছড়ির সাথে সব ধরনের যাতায়াত এই রাস্তা দিয়ে হয়। এ কারণে যানবাহনের ভিড় লেগেই থাকে। তার উপর হাটবাজারও একই স্থানে। সপ্তাহে দু’দিন হাট-বাজার হলেও প্রতিদিনি ময়লা-আবর্জনায় স্তূপ থাকে। মাটিরাঙ্গায় রাস্তার উপরে বাজার।  ছবি: অপু দত্ত

স্থানীয় বাসিন্দা সুখমল মজুমদার ও আপ্রুশি মগ বলেন, হাটা-বাজার এবং বাসস্টেশন দুটোই এক জায়গাতে। হাটবাজারের পণ্য বেচাকেনা জনসাধারণের গাড়ি চলাচলে চরম দুর্ভোগ সৃষ্টি করেছে। পৌরসভার আশপাশ পুরোটাই বাজার।

স্থানীয় সাংবাদিক সাগর চক্রবর্তী জানান, হাটবাজার এবং বাস স্টেশন সমস্যা মাটিরাঙ্গাবাসীর জন্য অনেক পুরাতন সমস্যা। জনসংখ্যার দিক থেকে খাগড়াছড়ি জেলার মধ্যে মাটিরাঙ্গা উপজেলা সব থেকে বড়। এখানে স্থানীয়রা যে পরিমাণ সুযোগ সুবিধা পাওয়ার কথা তা এখনো অধরা। আর শহরটা দেখলে প্রশাসনের অব্যবস্থাপনা চোখে পড়ে।

এদিকে বাজার রক্ষণাবেক্ষণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা, দেখভালের দায়িত্ব পৌরসভার কাছে ন্যস্ত থাকলেও আজ পর্যন্ত পৌর কর্তৃপক্ষ কোন উদ্যোগ নেয়নি।

মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক বলেন, উপজেলা শহরের এই সমস্যা দীর্ঘদিনের। এটি সত্যিকার অর্থে স্থানীয়দের চরম ভোগান্তির একটি। আমি ক্ষমতায় আসার পর থেকে শহরটাকে সুন্দরভাবে ব্যবস্থাপনার আওতায় আনার চেষ্টা করছি। হাটাবাজার এবং বাসস্টেশন অন্যত্র সরিয়ে নেয়া যায় কিনা সেটাও ভাবা হচ্ছে।

স্থানীয়দের প্রত্যাশা, হাট-বাজার অন্যত্রে সরিয়ে নিয়ে পৌর কর্তৃপক্ষ দ্রুত জনদুভোর্গ লাগবে এগিয়ে এসে স্থায়ী সমাধান দেবে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।