ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যাত্রীদের অসাবধানতায় রংপুরের দুর্ঘটনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৯ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
যাত্রীদের অসাবধানতায় রংপুরের দুর্ঘটনা সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: যাত্রীদের অসাবধানতার কারণেই রংপুরে সড়ক দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (২৪ জুন) সকাল সাড়ে ১০টায় গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, রংপুরের দুর্ঘটনার জন্য আমি দুঃখ প্রকাশ করছি।

সবার প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। যারা ট্রাকে করে বাড়ি যাচ্ছিলেন তারা সবাই স্বল্প আয়ের মানুষ ছিলেন। একটি দুর্ঘটনায় সবগুলো পরিবার রাস্তায় নেমে গেল। সবার ঈদ মাটি হয়ে গেল। সামান্য কিছু অর্থ বাঁচাতে গিয়ে জীবনের ঝুঁকি নিয়ে তারা ওই ট্রাকে ওঠেছিলো। এছাড়া যে ট্রাকটিতে তারা ওঠেছিলো সেটি ফিটনেসবিহীন ছিলো। সুতরাং ঈদের আগে কিভাবে ফিটনেসবিহীন ট্রাক রাস্তায় নামলো, সেটা খতিয়ে দেখবে সরকার।

তিনি আরও বলেন, সব সময় ড্রাইভারদের সতর্কভাবে গাড়ি চালাতে হবে। ঝুঁকি নিয়ে কখনো গাড়ি চালানো যাবে না এবং ঝুঁকি নিয়ে কখনো কোনো যাত্রী গাড়িতে ওঠবেন না। এবারের ঈদে রাস্তাঘাট অনেক ভালো। তবে , জেলা পর্যায়ের কিছু রাস্তায় সমস্যা ছিলো যা আমরা ঠিক করে ফেলেছি। আর এটা সম্ভব হয়েছে গত ৩-৪দিন বৃষ্টি না হওয়ায়।

শুধু তাই নয়, গত ১০ বছরের তুলনায় এবার ঢাকা- টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা এলাকার রাস্তা অনেক ভালো। ফলে, উত্তরবঙ্গের যাত্রী এবার একটু হলেও আরামে বাড়িতে যেতে পারছে। এক কথায় বলাই যায়, আমরা এবার যানজট সহনীয় পর্যায়ে রাখতে পেরেছি। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবকিছু এখন মনিটরিং করছেন। ফলে, এবার ঈদে বাড়ি ফিরতে ভোগান্তিতে কম পড়তে হচ্ছে।

মালিকপক্ষদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, কোনো যাত্রীর কাছ থেকে যেন বেশি ভাড়া না নেওয়া হয়। অতিরিক্ত কোনো যাত্রী তুলবেন না কিংবা হয়রানিও করবেন না। এছাড়া কোনো যাত্রী আমাকে বলেওনি বেশি ভাড়া নেওয়া হচ্ছে। তবে, কিছু কিছু অভিযোগ থাকবে আর এটা আমাদের মেনেও নিতে হবে। কারণ, সব কিছু একসঙ্গে ভালো করা সম্ভব নয়। এরজন্য অনেক সময় লাগবে। আমরা যদি আমাদের মানসিকতার পরিবর্তন করতে পারি, তাহলে অনেক কিছু বদলে যাবে।

ওবায়দুল কাদের বলেন, ‘গার্মেন্টস মালিকরা এবার অনেক সহনীয় পর্য়ায়ে আছে। পুরোপুরি মালিকরা আমাদের কথা না শুনলেও নিয়ম ভঙ করেনি। বলা যায়, তারা জনগণের কথা বিবেচনা করে একটু হলেও সহনীয় হয়েছেন। ’

যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া নেওয়া হচ্ছে সংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি কোনো অভিযোগ পাইনি। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। মালিকপক্ষদের উদ্দেশে তিনি বলেন, আমি কোনো অভিযোগ শুনতে চাই না। যাত্রীদের যেনো বিন্দুমাত্র ভোগান্তি না পোহাতে হয়।

এসময় উপস্থিত ছিলেন- প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ, বাস-ট্রাক মালিক সমিতির নেতা-কর্মীরা ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জুন ২৪, ২০১৭/আপডেট: ১১৪১ ঘণ্টা
এসজে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।