ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেটে নরসুন্দরদের ক্লান্তিহীন দিনরাত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৭ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
সিলেটে নরসুন্দরদের ক্লান্তিহীন দিনরাত সিলেটে নরসুন্দরদের ক্লান্তিহীন দিনরাত

সিলেট: ঈদবাজারে রাতের কোলাহল ভেঙে নিস্তব্ধ নগর জীবন। ক্লান্ত মানুষগুলোও বিশ্রামে। কিন্তু তখনও কর্মব্যস্ত কিছু মানুষ। যারা মানুষের চেহারার অবয়ব পাল্টাতে ব্যস্ত। বলছি নরসুন্দরদের কথা। 

ঈদ এলে ব্যস্ততা অভিজাত বিপণি বিতানগুলোর মতো ভিড় না থাকলেও বেশ ব্যস্ত থাকতে হয় চুল কাটার কারিগরদের। নিজেকে একটু পরিপাটি করে তুলতে ছেলে-বুড়ো সবাই চুল-দাঁড়ি কাটার প্রয়োজনে নরসুন্দরদের দ্বারস্থ হন।

যে কারণে ব্যস্ত হয়ে ওঠে সেলুন দোকানগুলো।  

প্রতি ঈদের মতো এবারও ব্যস্ত সময় পার করছেন নরসুন্দররা। দিনরাত সমান তালে কাজ করতে দেখা যায় তাদের। দোকানে ব্যস্ততা থাকায় অনেকে ঘুমানোর সময়ও পান না।

সরেজমিন শনিবার (২৪ জুন) সকালে দেখা গেছে, নগরীর বিভিন্ন এলাকার দোকানপাট, মার্কেট-বিপণি বিতান বন্ধ থাকলেও একমাত্র হেয়ার কাটিং দোকানগুলো খোলা। হলিউড, ঢাকা হাউজ, ফেবুলাস হেয়ার কাটিং, একতা, ভাই ভাই, লন্ডন হেয়ার কাটিং সেলুনে চুল কাটার জন্য অপেক্ষায় মানুষের ভিড়।

চুল কাটার অপেক্ষমান তানভীর আহমেদ বলেন, দিনের অন্য সময়টাতে মানুষের ভিড় বেশি থাকে, তাই সকালটা বেছে নিয়েছি। এই সময় ব্যস্ততা একটু কম থাকে। মামুন নামে আরেক যুবক ইলেক্ট্রিক যন্ত্র দ্বারা চুল স্ট্রেইট করাচ্ছিলেন। তিনি চুল কাটানো, দাঁড়িতে রং করানো ও স্ট্রেইট করানো বাবদ ৮শ’ টাকা বিল দিতে দেখা যায়।

নগরীর মিরাজবাজার ‘বয়জোন’ হেয়ার স্টাইল অজিত চন্দ্র দাস বলেন, এ কয়দিন হালকা ছিলাম। কাজ তেমন বেশি ছিল না। শুক্রবার দিন থেকে কাস্টমার বাড়ছে। যে কারণে রাতে বাসায় যেতে পারিনি। কাজ বেশি তাই দোকানেই খাওয়া-দাওয়া সেরেছি।  

‘বয়জোন’ হেয়ার স্টাইলের মালিক মান্না আহমেদ বাংলানিউজকে বলেন, ঈদের সময় এমনিতে কাস্টমারদের ভিড় থাকে বেশি। তাই সামাল দিতে কারিগরও বেশি রেখেছি। তার দোকানে ৬ জন কারিগর কাজ করছেন বলেন তিনি।

তার দোকানে ঈদ উপলক্ষে দাঁড়ি ৬০ টাকা ও চুলকাটানো ৮০ রাখা হয়। প্রকারভেদে সাড়ে ৮ হাজার টাকা পর্যন্ত চুল কাটানোর ব্যবস্থা রাখা হয়েছে- বলেন তিনি।

হেয়ার ফ্যাশনের মালিক শিপন চন্দ্র দাস বলেন, দুই ঈদ ও পূঁজা কেন্দ্রিক আমাদের ব্যবসা। তাই ঈদের সময় সারারাত কর্মব্যস্ত থাকি। এই বিশেষ সময়ে চুল কাটা বা মুখ সেইভ এবং চুল স্ট্রেইট, চুলে কালার করা, সব ক্ষেত্রে ১০/২০ টাকা করে বেড়ে রেট বেড়ে যায়। তবে বাড়ানোর বিষয়টি তার একক নয়, সেলুন মালিক সমিতির সিদ্ধান্তক্রমে দাম বাড়ে।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
এনইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।