ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঠাঁই নাই, ঠাঁই নাই- ছোট সে তরী!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪০ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
ঠাঁই নাই, ঠাঁই নাই- ছোট সে তরী! ট্রেনের ছাদে চেপে বাড়ি ফিরছেন যাত্রীরা/ছবি: দীপু মালাকার

কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে: সাড়ে ৭ টায় তখন নীল সাগর এক্সপ্রেসের অপেক্ষায় হাজারেও বেশি যাত্রী। তারপর প্লাটফর্মে ট্রেনটি আসলো পৌনে ৮ টায়। ৫ মিনিটও লাগেনি ট্রেনটি কানায় কানায় ভর্তি। এরপরই শুরু হয় ছাদমুখী যাত্রীর লম্ফঝম্প। কিন্তু ছাদেও আর ঠাঁই নেই। এ অবস্থায় চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস সকাল সাড়ে ৮টায় কমলাপুর থেকে ছাড়লো। রবীন্দ্রাথের কবিতার মতো- ঠাঁই নাই, ঠাঁই নাই-ছোটো সে তরী।

পরের স্টেশন বিমানবন্দরে অপেক্ষমাণ আরও কয়েক হাজার নীল সাগরের যাত্রী। শেষমেষ আর কতোজন নীলসাগরে পা রাখার জায়গা পাবেন-সেটা এক জীবনপণ চেষ্টা।

স্টেশন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ট্রেনটির আসন সংখ্যা ৮৫২ টি সাধারণ কোচ। অতিরিক্ত একটি কোচ যোগ হওয়া আসন সংখ্যা আরও ১০৮ টি বেড়েছে। সব মিলিয়ে মোট বিক্রি হয়েছে ৯১৭ টি। স্ট্যান্ডিং আরও বিক্রি হয়েছে ৫০০ শতাধিক।

ভেতরে বাইরে যাত্রীর ভরপুর দৃশ্যে বোঝাই যাচ্ছে ট্রেনটি এখন কয়েকহাজার যাত্রী নিয়ে গন্তব্য ছেড়েছে।

এভাবে যাত্রী ভিড় নিয়ে শনিবার (২৪ জুন) কমলাপুর ও বিমানবন্দর থেকে ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের যাত্রা চলছে। ভরপুর ট্রেন ছেড়ে গেছে ধুমকেতু, তিস্তা, দেওয়ানগঞ্জ  এক্সপ্রেস, এগারোসিন্ধুর এক্সপ্রেস।

কমলাপুর স্টেশন ম্যানেজার শীতাংশু চক্রবতী বাংলানিউজকে জানান, শনিবার সারাদিনই এরকম ভিড় থাকবে। তবে রোববার (২৫ জুন) ভিড় কিছুটা কমবে। শুধু ট্রেনের ভেতরে যাত্রী ভর্থি থাকবে।

এদিকে, ঢাকা আসার পথে রংপুর এক্সপ্রেস এখনও সাড়ে ৬ ঘণ্টার দেরিতে রয়েছে। স্টেশনে রোড থেকে ট্রেনটি সম্ভাব্য ছাড়ার সময় দেওয়া রয়েছে ১২ টা ৪০ মিনিটে। ট্রেনটি ছাড়ার নির্ধারিত সময় যদিও সকাল ৯ টা।

সারাদিনে প্রায় পৌনে এক লাখ যাত্রী টানবে রেল। কমলাপুর থেকে ছেড়ে ৩১ টি আন্তনগর ট্রেন ও স্পেশাল, লোকাল ও মেইল মিলিয়ে ৬৭টি ট্রেন ছেড়ে যাবে বিভিন্ন গন্তব্যের উদ্দেশে।

বাংলাদেশ সময় ০৮৩৩ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
এসএ/ওএইচ/

**
শনিবারের পর ভিড় থাকবে না রেলে
** বিলম্বে ভরা উত্তরাঞ্চলের কোন ট্রেন কোথায়?

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।