ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাধবকুন্ড জলপ্রপাতে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
মাধবকুন্ড জলপ্রপাতে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা  মাধবকুন্ড জলপ্রপাতে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা- ফাইল ফটো

মৌলভীবাজার: মৌলভীবাজারের বড়লেখা উপজেলা এলজিইডি’র পক্ষ থেকে বনবিভাগকে রাস্তার সমস্যা দেখিয়ে আপাতত মাধবকুন্ড জলপ্রপাতে পর্যটক যাতায়াত বন্ধ করতে বলা হয়েছে। 

কয়েকদিনের ভারি বর্ষণ আর পাহাড়ি ঢলে জলপ্রপাতের রাস্তাসহ বিভিন্ন স্থানে ফাটল, ভূমি ধস দেখা দিয়েছে এবং দেবে গেছে। এ অবস্থায় সম্ভাব্য দুর্ঘটনা এড়াতেই এমন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়েছে বনবিভাগ ও জেলা প্রশাসন।

 

সংশ্লিষ্ট সূত্র জানায়, কয়েকদিনের অবিরাম বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে মাধবকুন্ড জলপ্রপাতে যাতায়াতের রাস্তার বিভিন্ন জায়গা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। বিশেষ করে মূলফটকের ভেতরের প্রায় ৭০ ফুট জায়গা পাঁচ ফুট দেবে যাওয়ায় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে পর্যটকদের ভেতরে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে বনবিভাগ।

অবস্থার উন্নতি হলে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে বলে জানানো হয়েছে বনবিভাগের পক্ষ থেকে।  

এ বিষয়ে বড়লেখা উপজেলা প্রকৌশলী বিদ্যুৎ ভুষণ পাল বাংলানিউজকে বলেন, ২০১৬ সালেও পর্যটন এলাকার কিছু কিছু জায়গা ধসে গেলে তা মেরামত করা হয়। কিন্তু এ বছর দু’দিনের ব্যবধানে জলপ্রপাত এলাকায় প্রায় ৭০ ফুটের মতো জায়গা পাঁচ-ছয় ফুট খাড়া নিচে দেবে গেছে। যে কোনো মুহূর্তে সম্পূর্ণ টিলা ধসে যেতে পারে। তাই বনবিভাগকে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করতে অনুরোধ করা হয়েছে।  
বনবিভাগের বড়লেখা রেঞ্জের সহকারী রেঞ্জ কর্মকর্তা শেখর দাস বাংলানিউজকে বলেন, রাস্তা ও জলপ্রপাত এলাকা ঝুকিপূর্ণ হওয়ায় উপজেলা প্রকৌশলী ও সার্ভেয়ারের পরামর্শে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে জলপ্রপাতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এজন্য জলপ্রপাতের রাস্তার মূলফটকে তালা দেয়া হয়েছে।  

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম আব্দুল্লাহ আল মামুন বাংলানিউজকে বলেন,  এলাকাটি ঘুরে দেখে অত্যন্ত বিপদজনক মনে হয়েছে। তাই সবাই আলোচনা করে পর্যটকদের নিরাপত্তার জন্য সাময়িক এ উদ্যোগ নেয়া হয়েছে।  
 
বাংলাদেশ সময়: ২৩৫৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।