ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিলম্বে ভরা উত্তরাঞ্চলের কোন ট্রেন কোথায়?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
বিলম্বে ভরা উত্তরাঞ্চলের কোন ট্রেন কোথায়? বিলম্বে ভরা উত্তরাঞ্চলের কোন ট্রেন কোথায়- ছবি: দীপু মালাকার

ঢাকা: রংপুর এক্সপ্রেস। উত্তরাঞ্চলের এই ট্রেনের ভেতরে এবং ছাদে চেপে গন্তব্যের পথে কয়েক হাজার যাত্রী। কিন্তু গন্তব্য ‍এখনও বহুদূর...। দুই ঘণ্টা দেরি করে ঢাকা থেকে ছেড়ে যাওয়া রংপুর এক্সপ্রেস এখন সাড়ে ৪ ঘণ্টা দেরিতে চলছে। সন্ধ্যা সাড়ে ৬টায় ট্রেনটির ‍অবস্থান নাটোর। নতুন করে বিলম্ব আর না হলে পরবর্তী ৯টি স্টেশন পাড়ি দিয়ে মধ্যরাত ১২টায় ট্রেনটি রংপুর পৌঁছাবে।
 

এদিকে লালমনি এক্সপ্রেসেরও প্রায় সাড়ে ১১ ঘণ্টা দেরি! ট্রেনটির এই মুহূর্তের অবস্থান বামনডাঙ্গা। ঢাকায় পৌঁছাতে সব মিলিয়ে লেগে যাবে ২০ ঘণ্টা।

উত্তরাঞ্চলের আরও দুটি ট্রেন নীলসাগর ও একতা এক্সপ্রেস ২ ঘণ্টা দেরি করে এখনও পথে...
 
রেলওয়ে সূত্র বলছে, রংপুর এক্সপ্রেস যে হারে দেরি করেছে তাতে ট্রেনটিকে আর ঈদের আগে শিডিউলে ফেরানো সম্ভব নয়।
 
যুগ যুগ ধরে পুরনো আর ড্যামেজ কোচ দিয়ে লালমনি  এক্সপ্রেস খুঁড়িয়ে খুঁড়িয়ে চালানো হচ্ছে।

উত্তরাঞ্চলের ট্রেনগুলো এসব কারণেই ব্যাপক বিলম্ব নিয়ে চলছে বলে অভিযোগ পাওয়া গেছে।
 
রেলমন্ত্রী মুজিবুল হক শুক্রবার (২৩ জুন) বিকেলে কমলাপুর স্টেশনে ভোগান্তিহীন ট্রেন ‘সুবর্ণ এক্সপ্রেস’-এর যাত্রীদের যাত্রা কেমন-তা জানতে চান। ‘এলিট শ্রেণির’ এই ট্রেনটির যাত্রীরা স্বাভাবিকভাবেই মাথা নেড়ে সুখকর যাত্রার অভিজ্ঞতা জানান।
 
কিন্তু মন্ত্রী ছেড়ে যাওয়া উত্তরাঞ্চলের ট্রেন রংপুর এক্সপ্রেসের বিলম্ব প্রসঙ্গে বলেন, ‘যান্ত্রিক ত্রুটির কারণে ট্রেনটি কয়েক মিনিট দেরি করেছে’।
 
দিনের শুরুতে যখন সব ট্রেন শিডিউল মেনে চলছিলো সেসময় প্রথম রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনের (২৯৩২) এয়ার ব্রেকে সমস্যা দেখা দিয়ে। ওটা জোড়াতালি দিয়ে ফিট করার চেষ্টা করেও শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি। প্রথমে ৫০ মিনিট বিলম্বে সকাল ৯টা ৫০ মিনিটে ছাড়ার সম্ভাব্য সময় দেওয়া হয়।
 
পরে ইঞ্জিনের সমস্যার কারণে তা সম্ভব হয়নি। শেষ পর্যন্ত জরুরি ভিত্তিতে ঢাকা লোকোশেড থেকে আরেকটি ইঞ্জিন (২৯২৩) আনা হয়। দ্বিতীয় ইঞ্জিনটিও (২৯২৩) পুরোপুরি ফিট ছিল না। জোড়াতালি দেওয়া অবস্থায় রংপুর এক্সপ্রেসে ইঞ্জিনটি যোগ করে দেওয়া হয়। এরপর ট্রেনটি ঢাকা থেকেই ২ ঘণ্টা ৪ মিনিট দেরিতে ছাড়ে। বিলম্বে ভরা উত্তরাঞ্চলের কোন ট্রেন কোথায়- ছবি: দীপু মালাকারকিন্তু বিধি বাম! ট্রেনটি ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতুপূর্ব স্টেশনে আসার পর আবার সেই এয়ার ব্রেকের সমস্যা দেখা দেয়। পরে সেখানে প্রয়োজনীয় মেরামত শেষে ট্রেনটি ব্যাপক বিলম্বের বোঝা মাথায় নিয়ে বর্তমানে রংপুরের পথে এগিয়ে যাচ্ছে। সবশেষ সন্ধ্যা সাড়ে ৬টায় ট্রেনটি নাটোর পৌঁছেছে। পরবর্তী স্টেশনগুলো হলো সান্তাহার, বগুড়া, বোনারপাড়া, গাইবান্ধা, নলডাঙ্গা, বামনডাঙ্গা, পীরগাছা, কাউনিয়া এবং রংপুর।
 
এদিকে লালমনি এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়ার কথা রাত ১০টা ১০ মিনিটে। কিন্তু ট্রেনটি দেরি করে আসায় কমলাপুর স্টেশন থেকে ছাড়ে ১১টা ৫০ মিনিটে। ট্রেনটির ছাদে ও ভেতরে যাত্রী ঠাসা। বাড়তি যাত্রীর চাপে বিমানবন্দর স্টেশনে ট্রেনটির একটি কোচের স্প্রিং বসে যায়। সেটিকে কেটে সেখান থেকে পরে রওয়ান দেয়। এভাবে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলতে গিয়ে বঙ্গবন্ধু সেতুপূর্ব স্টেশনে আরও দ‍ুইটি কোচ কেটে রাখা হয়।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এসএ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।