ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বল্প আয়ের মানুষের ঈদ বাজার ফুটপাতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
স্বল্প আয়ের মানুষের ঈদ বাজার ফুটপাতে জমে ঊঠেছে ফুটপাতের ঈদ বাজার-ছবি-আনোয়ার হোসেন রানা

ঢাকা: জমে উঠেছে ঈদের শেষ মুহূর্তের কেনাকাটা। পছন্দের পোশাকটি কিনতে সবাই ছুটছেন রাজধানীর বিভিন্ন মার্কেটে। শপিংমলগুলোর পাশাপাশি জমে উঠেছে রাজধানীর ফুটপাতের ঈদ বাজারও। রাজধানীর বেশিরভাগ মানুষ ঈদের কেনাকাটা শেষে নাড়ির টানে বাড়ি ফিরছেন। যারা থেকে যাচ্ছেন কিংবা যাদের স্থায়ী ঠিকানা ঢাকাতেই তারা রাজধানীর বিভিন্ন স্থানের ফুটপাতে জমানো পসরায় ভিড় জমাচ্ছেন। এদের মধ্যে অধিকাংশই মধ্যবিত্ত ও নিম্নবিত্ত।

উচ্চবিত্তদের ঈদের কেনাকাটা শেষের দিকে হলেও নিম্নবিত্তদের ঈদ বাজার যেন শুরু হয়েছে শুক্রবার (২৩ জুন) থেকে। শ্রমিক-মজুর, গার্মেন্টসসহ প্রায় সব প্রতিষ্ঠানের কর্মচারীরা ঈদের বোনাস পেয়েছেন বৃহস্পতিবার (২২ জুন)।

নামিদামি শপিংমলে কেনাকাটার ইচ্ছা থাকলেও সামর্থ্য না থাকায় পরিবারের সদস্যদের নিয়ে ফুটপাতের দোকানে ছুটছেন নগরীর অনেক মানুষ। শার্ট, প্যান্ট, জুতা, সালোয়ার-কামিজ, পাঞ্জাবি, কসমেটিকস্, টুপি, আতর সবকিছুই রয়েছে ফুটপাতের দোকানে। দামও রয়েছে নাগালের মধ্যে।

শুক্রবার রাজাধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর-পশ্চিম গেটের সামনে, বঙ্গবাজার, নিউমার্কেট, গাউছিয়া, পল্টন, ফার্মগেট ও চাঁদনীচকের ফুটপাতে জমে উঠেছে ঈদের বেচাকেনা।

দুপুরে ফার্মগেট এলাকায় শরীফ নামের এক দোকানদারের সঙ্গে কথা হয়। তিনি বলেন, রমজান মাসে আমাদের ব্যবসা ভালোই হয়। ঈদে নতুন জামাকাপড় কিনতে গরিব ক্রেতারা বেশি ভিড় জমায়। ছেলেমেয়েদের জন্য তারা নতুন নতুন জামা কিনবে, তাদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করবে এটাই বড় পাওনা। তবে গত রমজানে ব্যবসা আরও ভালো ছিল।

জমে ঊঠেছে ফুটপাতের ঈদ বাজার-ছবি-আনোয়ার হোসেন রানাবায়তুল মোকাররম এলাকার ফুটপাতে টুপি, জায়নামাজ, আতরসহ অন্য জিনিসের বাজারও জমে উঠেছে। তবে ঈদের আগের রাতে বাজার বেশি জমজমাট হবে বলে জানায় এখানকার বিক্রেতারা।

বেছে নিতে পারলে অনেক ভালো জামাকাপড় ফুটপাতের দোকানগুলোতে পাওয়া যায়। এখানে দাম কম। অনেক সময় একই জিনিস বড় বড় শপিংমলের দোকানগুলোতে পাওয়া যায়। তবে এবারের ফুটপাতের আসরের চেয়ে গতবারের আসর বেশি জমজমাট ছিল-বলছিলেন পল্টন এলাকায় ফুটপাত দোকানের ক্রেতা সাজু।   

মিরপুরের এক গার্মেন্টসে চাকরি করেন ঝুমকা ও তার বোন প্রিয়া। অনেকক্ষণ ধরে ঘুরছেন ফার্মগেট এলাকার ফুটপাতে। এর আগে নিউমার্কেট এলাকা থেকে কিনেছেন নিজেদের জামাকাপড়। এখন বাড়িতে অপেক্ষারত বাবা-মার জন্য কিনতে চাচ্ছেন কিছু। কিন্তু দামে পোষাচ্ছে না। বাংলানিউজকে তারা বলেন, টাকা তো হিসাবের। তাই হিসাবের বাইরে খরচ করাও মানা। একটা ভালো জামা একটু বেশি দাম দিয়ে কিনছি তাই টানাটানিতে পড়ে গেছি। দেখি, না হলে খালি হাতেই ফিরতে হবে বাড়িতে।  

জমে ঊঠেছে ফুটপাতের ঈদ বাজার-ছবি-আনোয়ার হোসেন রানাগুলিস্তানসহ বিভিন্ন এলাকার ফুটপাতের দোকানগুলোর ইলেক্ট্রনিকস পণ্যের বাজার মন্দা বলে অভিযোগ করেন বিক্রেতারা।

তবে শুক্রবার রাজধানীর বিভিন্ন শপিংমল ঘুরে দেখা যায় ভিন্ন চিত্র। ব্যবসায় ব্যাপক মন্দা অবস্থা কাটাচ্ছেন বিক্রেতারা। বিভিন্ন ফ্যাশন হাউসের বিক্রেতারা জানান, এবার ক্রেতাদের চাপ নেই। গত সপ্তাহে কিছুটা বিক্রি হলেও ঈদ অনুযায়ী কম। ঈদের বাজারে ছেলেদের পাঞ্জাবি ও জুতার চাহিদা আছে।

এর কারণ হিসেবে তারা বলেন, মেয়েদের আইটেম যা আছে তার বেশিরভাই ভারতীয়। বাংলাদেশের মানুষ কলকাতায় যাচ্ছেন ঈদের কেনাকাটা করতে।  

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এমএএম/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।