ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জঙ্গিদের ওপর র‌্যাবের কঠোর নজরদারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
জঙ্গিদের ওপর র‌্যাবের কঠোর নজরদারি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছেন বেনজীর আহমেদ

ঢাকা: দেশে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ও জঙ্গিদের ওপর র‌্যাবের কঠোর নজরদারি আছে বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ।

শুক্রবার (২৩ জুন) রাজধানীর জাতীয় ঈদগাহ ময়দানে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

র‌্যাব ডিজি বলেন, গত বছর ১ জুলাই থেকে চলতি বছরের ২৩ জুন পর্যন্ত র‌্যাব ১৬০ জন জঙ্গি সদস্য গ্রেফতার এবং র‌্যাবের অভিযানে ৮ জঙ্গি নিহত হয়েছে।

এটা শুধু র‌্যাবের তথ্য। আইন-শৃঙ্খলা বাহিনীর অন্যান্য বিভ‍াগের হিসেব নিয়ে একত্র করলে এটির সংখা অনেক বড় হবে।

দেশের জঙ্গি দমনে আমরা অনেক তৎপর। আমাদের সর্বোচ্চ গোয়েন্দা নজরদারি রয়েছে। ইতিমধ্যে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনগুলো অনেকটা দুর্বল হয়ে পড়েছে। আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন অভিযানে এসব সংগঠনের সদস্য সংগ্রহ শাখা, অপারেশনাল সেল, সামরিক শাখা, জঙ্গি মিডিয়া শাখা অনেকটা বিলুপ্ত হয়ে গেছে।

এসব সংগঠনের সামরিক শাখার অনেক নেতা নিহত হয়েছেন। অনেককেই গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে। দেশ থেকে জঙ্গিবাদ সমূলে বিলুপ্ত করতে র‌্যাবের চেষ্টা অব্যাহত আছে বলেও জানান বেনজীর আহমেদ।

তিনি বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। শুধু আইন-শৃঙ্খলা বাহিনীর দ্বারা জঙ্গিবাদ দমন করা সম্ভব নয়। এজন্য দেশের জনগণকে এগিয়ে আসেতে হবে।

বেনজীর বলেন, গত বছর ঈদে দেশের বৃহত্তম ঈদ জামাতের ময়দান শোলাকিয়ায় জঙ্গি হামলা হয়েছে। এ বছর এসব নিষিদ্ধ ঘোষিত সংগঠনের কর্মী-সদস্য ও তাদের পরিকল্পনাসহ সবকিছু মাথায় রেখেই আমরা সারাদেশে নিরাপত্তা পরিকল্পনা হাতে নিয়েছি। এবার শোলাকিয়া ঈদগাহতে থাকছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

প্রতি মুহূর্তে আমার আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার সঙ্গে যোগাযোগ করে সার্বিক নিরাপত্তার বিষয় আপডেট করা হয় বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।