ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তেজগাঁওয়ে নাশকতার পরিকল্পনা করছিলো জেএমবি সদস্যরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩১ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
তেজগাঁওয়ে নাশকতার পরিকল্পনা করছিলো জেএমবি সদস্যরা আটক জেএমবি সদস্যরা/ছবি: বাংলানিউজ

ঢাকা: রিমান্ডে থাকা জেএমবির তিন সদস্যের দেওয়া তথ্যের ভিত্তিতে দলের পলাতক আরও দুই সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় নাশকতার পরিকল্পনা করছিলো বলে জানিয়েছে।

গ্রেফতাররা হলেন- মো. মোতাসিম বিল্লাহ (২১) ও মো. মোরসালিন শেখ (২৫)।   বৃহস্পতিবার (২৩ জুন) রাত ১টার দিকে গাজীপুর চৌরাস্তা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

র‌্যাব-২ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল ইফতেখারুল মাবুদ জানান, গত ৩১ মে তেজগাঁও শিল্পাঞ্চল এলাকা থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক, জঙ্গিবাদী বইসহ জেএমবির তিন সদস্যকে গ্রেফতার করা হয়। আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য মহানগর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে রিমান্ড আবেদন করলে আদালত আসামি মো. মফিজুল ইসলাম ওরফে তুষার ওরফে তাওহীদ (২৯), মো. রকিবুল ইসলাম ওরফে রকিবুল মোল্লা (২৩) ও মো. ইলিয়াছ আহমেদের (১৯) তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে জেএমবির আরও দুই আসামিকে গাজীপুর থেকে গ্রেফতার করা হয়েছে। এই গ্রুপের আরও পলাতক সদস্যকে গ্রেফতারের চেষ্টা চলছে।

র‌্যাব-২ এর সিও বলেন, জিজ্ঞাসাবাদে আসামিরা জানান, তারা জেএমবির সক্রিয় সদস্য। তাদের অন্যতম নেতা ইয়াছিন প্রধান সংগঠক। ইয়াছিন আইনশৃংঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হলে সংগঠনের অন্য সদস্য সোয়েব ওরফে সোয়াইব এই গ্রুপের দলনেতা হিসেবে নিযুক্ত হন।

জিজ্ঞাসাবাদে আসামিরা আরও জানান, গত ৩০ মে সোয়েবের নির্দেশে তেজগাঁও শিল্পাঞ্চলের কোনো এক পীরের মাজারে নাশকতা চালানোর জন্যই ৮/১০ জন সদস্য একত্রিত হয়। এসময় ঘটনাস্থলে র‌্যাব অভিযান চালালে জেএমবির তিন সদস্য আটক হয়।

জেএমবির বেশকিছু সদস্য ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে গার্মেন্টস ও অন্য ফ্যাক্টরিতে কাজ করছেন। এই জঙ্গিরা গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জে তাদের দলনেতার নির্দেশক্রমে বড় ধরনের নাশকতার পরিকল্পনায় ছিল।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এসজেএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।