ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্রিটিশ হাই-কমিশনের গাফিলতিতে বিপাকে কাস্টমস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
ব্রিটিশ হাই-কমিশনের গাফিলতিতে বিপাকে কাস্টমস ব্রিটিশ হাই কমিশনের লোগো

ঢাকা: ব্রিটিশ হাই-কমিশন শুল্কমুক্তির সুবিধায় বাংলাদেশে আনা ৬টি গাড়ি ব্যবহার শেষে ২০১১ সালের জানুয়ারিতে ঢাকা কাস্টমস হাউসে বিনা অনুমতিতে ফেলে রেখে আসে। গাড়িগুলো হচ্ছে ল্যান্ড রোভার ডিসকোভারি, ওয়াটার ট্যাঙ্ক ১, রেঞ্জ রোভার, ল্যান্ড রোভার ডিফেন্ডার, টিডিআই ও রেড ফোর্ড। টানা ৬টি বছর অতিবাহিত হলেও এই ৬টি গাড়ির বিষয়ে ব্রিটিশ হাই কমিশনের পক্ষ থেকে কোনো ধরনের যোগাযোগ করা হয়নি।

এমনকি কাস্টমস থেকে বারবার ঢাকাস্থ ব্রিটিশ হাই-কমিশনে বার্তা পাঠানো হলেও কোনোরূপ সাড়া পায়নি কাস্টমস কর্তৃপক্ষ। হাই-কমিশনের এহেন গাফিলতি ও সাড়া না দেবার মানসিকতায় বিপাকে পড়েছে ঢাকা কাস্টম হাউস।

কাস্টমস সূত্রে জানা যায়, ব্রিটিশ হাই-কমিশন গাড়িগুলো ঢাকা কাস্টমস হাউসের কোনো গুদাম কর্মকর্তা বা দায়িত্বশীল কোনো কর্মকর্তার কাছে বুঝিয়ে দেয়নি। এছাড়া কোনো প্রিভিলেজড ব্যক্তি বা অর্গানাইজেশন কর্তৃক শুল্কমুক্তির সুবিধায় আমদানিকৃত গাড়ির বিষয় জাতীয় রাজস্ব বোর্ডের আদেশ নাম্বার ১০০/২০০০/শুল্ক তারিখ ২৫-৭-২০০০ অনুয়ায়ী নিষ্পত্তি করার বিধান রয়েছে। উক্ত আদেশের বিধি ৩–এ বলা হয়েছে, পুন:রপ্তানি বা শুল্ক প্রদান ব্যতিরেকে অন্য কোনো ডিপ্লোমাটিক, প্রিভিলেজড পার্সন বা অর্গানাইজেশনের নিকট হস্তান্তর, বিক্রয় অথবা অন্য কোনো নন-প্রিভিলেজড পার্সন/সংস্থার নিকট প্রযোজ্য শুল্ক পরিশোধের পর বিক্রয় অথবা আমদানিকারক প্রতিষ্ঠান কর্তৃক নিলাম আয়োজনের মাধ্যমে বিক্রীত অর্থ শুল্ক কর হিসেবে জমার মাধ্যমে আমদানিকৃত গাড়ির বিষয় নিষ্পত্তি করা যাবে।

এমন বিষয় নিষ্পত্তির জন্য জাতীয় রাজস্ব বোর্ড ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্বানুমতি নেবার প্রয়োজন রয়েছে। অর্থাৎ বিদ্যমান আইন অনুসারে শুল্কমুক্তির সুবিধায় আমদানিকৃত গাড়ি কাউকে না জানিয়ে কোনো কাস্টমস হাউসে রেখে ‍আসার নিয়ম নেই। কিন্তু ব্রিটিশ হাই-কমিশন উক্ত বিধি বিধান ভঙ্গ করে না জানিয়ে কাস্টমসে গাড়িগুলো ‍ফেলে রেখে এসেছে। এমনকি গাড়িগুলো নিষ্পত্তির জন্য কাস্টমস থেকে একাধিকবার বার্তা পাঠালেও সেসব বার্তার বিপরীতে কোনো ধরনের জবাব বা সাড়া পর্যন্ত দেয়নি ব্রিটিশ হাই-কমিশন। এর ফলে ঢাকা কাস্টমস হাউসের সামনে খোলা আকাশের নিচে পড়ে থেকে গাড়িগুলো সম্পর্ণ অকেজো ও প্রায় নষ্ট হয়ে গেছে।

এদিকে গাড়িগুলোর বিষয় নিষ্পত্তির জন্য জাতীয় রাজস্ব বোর্ড ২০১২ সালের ৮ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ডের আদেশ নম্বার ১০০/২০০০/শুল্ক তারিখ ২৫-৭-২০০০ অনুয়ায়ী ঢাকা কাস্টমস হাউসকে নিষ্পত্তির জন্য আদেশ দেয়।
অপরদিকে জাতীয় রাজস্ব বোর্ড বিষয়টি সুরাহার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করে। এর পরিপ্রেক্ষিতে ২০১৪ সালের ২৩ জানুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, কাস্টমস হাউসে রেখে আসা ব্রিটিশ হাই-কমিশনের ৬টি গাড়ির বিষয়ে ব্রিটিশ হাই-কমিশনের কোনো দাবি নেই। সুতরাং গাড়িগুলো কাস্টমস কর্তৃপক্ষ চাইলে নিষ্পত্তি করতে পারবে। কিন্তু আইন অনুযায়ী গাড়ি নিলামে তোলার ক্ষেত্রে মালিকপক্ষের অংশগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।
সুতরাং কাস্টমস হাউস বিট্রিশ হাই-কমিশনের ৬টি গাড়ি আইনানুগ নিষ্পত্তি বা নিলাম যদি করতে চায় সেক্ষেত্রে ব্রিটিশ হাই-কমিশনকে সেই নিলামে অংশগ্রহণ করতেই হবে। এটা আইনগত  বাধ্যবাধকতা। এমন অবস্থায় ব্রিটিশ হাই-কমিশনের অংশগ্রহণ ছাড়া গাড়িগুলো ঢাকা কাস্টমস হাউস এককভাবে নিলামে তুলতে পারছে না। ফলে একদিকে সরকার যেমন তার রাজস্ব হারাচ্ছে, অন্যদিকে গাড়িগুলো দিনদিন নষ্ট হয়ে নিলামেও বিক্রির প্রায়-অযোগ্য হয়ে পড়ছে।
এ বিষয়ে জানতে চাইলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো.নজিবুর রহমান বাংলানিউজকে বলেন, ‘ব্রিটিশ হাই কমিশনের গাড়িগুলোর বিষয় নিষ্পত্তির জন্য জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে বারবার বার্তা দেওয়া হয়েছে। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ডের পাঠানো বার্তায় বিন্দুমাত্র সাড়া দেয়নি ব্রিটিশ হাই কমিশন। শুধু তাই নয়, গাড়িগুলো নিষ্পত্তির জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে হলে তারা কমিশনের সঙ্গে যোগাযোগ করে গাড়িগুলো নিষ্পত্তির জন্য এনবিআরকে জানিয়েছে। কিন্তু ব্রিটিশ হাইকমিশনের অসযোগিতার কারণে নিষ্পত্তির পথ বন্ধ হয়ে আছে। ’

তিনি আরও বলেন, ‘আইনে রয়েছে গাড়িগুলো নিষ্পত্তি করতে হলে গাড়ির মালিক বা সংস্থাকে থাকতে হবে। এছাড়া গাড়িগুলো তারা কাস্টমসকে বুঝিয়েও দেয়নি। এমনটা কখনো ঠিক আচরণ নয়। আমরা যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছি। দেখা যাক কি হয়। ’
বাংলাদেশ সময়:০৮০০ঘণ্টা, জুন ২৩,২০১৭
এসজে/জেএম

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।