ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

শেষ ভরসা ট্রেনের ছাদ!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
শেষ ভরসা ট্রেনের ছাদ! অতিরিক্ত যাত্রীবোঝাই হয়ে ট্রেন ছাড়ছে। ছবি: দীপু মালাকার-বাংলানিউজ

কমলাপুর থেকে: যাত্রী ঠেসে আর তিল ধারণের ঠাঁই নেই। দরজা বন্ধ হয়ে গেছে মানুষের ভিড়ে। প্লাটফর্মে দাঁড়ানো কয়েক হাজার মানুষ তখন উঠবেন কোথায়? এসব যাত্রীও বাড়ি ফিরতে চান। ভরসা তখন কেবল ট্রেনের ছাদ। এভাবেই ট্রেনভতি হয়ে যাওয়ার পরও বাড়ি যাওয়ায় আশায় জীবনের ঝুঁকি নিয়ে খোলা ছাদেও ওঠেন বহু মানুষ।

শুক্রবার সব ট্রেনের ছাদেও ছিলো ভিড়। খালি ছিলো না ছাদের কোনো অংশ।

আর ছাদেও জায়গা হয়নি এমন অনেকেই পরে রয়ে যান স্টেশনে। আশা পরের ট্রেন…

গতকাল বৃহস্পতিবার (২২ জুন) থেকে শুরু হয়েছিল ছাদ ওঠার প্রবণতা। শুক্রবারও সকালে পারাবত, সোনার বাংলা, তিস্তা, প্রভাতী, নীলসাগর মহুয়া, দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল, রংপুর এক্সপ্রেস ট্রেনের ছাদে ওঠার প্রাণান্তকর চেষ্টা দেখা গেছে।

ভিডিওতে দেখুন কিভাবে মানুষ ছাদে উঠছেন…

এদিকে ছাদে উঠতে বাড়তি টাকা গুনতে হচ্ছে। স্টেশনে ট্রলিম্যান জনপ্রতি ৩০ টাকা নিয়ে ট্রলি দিয়ে ছাদে তুলে দিচ্ছে। তবে ট্রলি ছাড়াও অনেকে ঝাঁপিয়ে ঝুলে ছাদে উঠে যাচ্ছেন। যারা পারছেন না তারা ট্রলির সাহায্য নিচ্ছেন।

অবৈধ এ দৃশ্য রেলস্টেশনে ৭ টি প্লাটফর্মের সব জায়গায় দেখা গেছে। যেখানে পাশেই রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও পুলিশ দায়িত্বরত।

রেলওয়ে প্রকৌশলী সূত্র বলছে, যাত্রীচাপে আর ছাদে অতিরিক্ত যাত্রী ওঠার কারণে বেশ কয়েকটি ট্রেন বিমানবন্দরে ওভারলোডেড হয়ে বিকল হয়ে যেতে পারে।

এর মধ্যে বিমানবন্দরের যাত্রীচাপে চাকার লেগে লালমনি এক্সপ্রেস(কোচ ঘ ৭০৬৫) দেবে গেছে।

আবার যাত্রীচাপে ট্রেনের এয়ারব্রেক সিস্টেমেও ত্রুটি দেখা দিতে পারে। এমন একটি ঘটনাও অনেকগুলো ট্রেনের বিলম্বের ঘটনাও ঘটতে পারে-এ আশংকা নিয়ে প্রতি ১৫ থেকে ২০ মিনিট পর ট্রেন ছেড়ে যাচ্ছে কমলাপুর থেকে।

স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবতী জানান, ছাদে না উঠতে স্টেশনে সতর্কতাবাণী প্রচার করা হচ্ছে। তারপরও ভিড় থামানো যাচ্ছে না। সারাদিনে পৌনে এক লক্ষ মানুষ ট্রেনেই বাড়ি ফিরবেন বলে জানান ম্যানেজার।

দুপুরের দিকে রেলস্টেশনে যাত্রীসেবা পরিদর্শনে আসার কথা রয়েছে রেলমন্ত্রী মুজিবুল হকের।

বাংলাদেশ সময় ০৭৫২ ঘন্টা, জুন ২৩, ২০১৭/আপডেট ০৮১৬
এসএ/জেএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।