ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এবাদত বন্দেগিতে লাইলাতুল কদর পালিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, জুন ২২, ২০১৭
এবাদত বন্দেগিতে লাইলাতুল কদর পালিত লাইলাতুল কদরে এবাদত বন্দেগিরত ধর্মপ্রাণ মানুষ

ঢাকা: ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহ’র নৈকট্য লাভের আসায় এবাদত বন্দেগিতে কাটিয়ে দিলেন সারা রাত। মসজিদে মসজিদে দোয়া, দরুদ আর নামাজ আদায়ের মধ্য দিয়ে হাজার মাসের চাইতে শ্রেষ্ঠ রজনী লাইলাতুল কদর পালন করে মুসলিম ধর্মালম্বীরা।

মাহে রমজানের ২৬ রোজায় দিনগত রাতকে সাধারণত লাইলাতুল কদরের রাত ধরা হয়। অত্যন্ত ফজিলতপূর্ণ এই রাতে মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআন নাজিল করেন।

এ রাতে সহি নিয়তে তওবা করে আল্লাহ’র কাছে ক্ষমা চাইলে পরম দয়ালু আল্লাহ তার বান্দকে ক্ষমা করে দেন।

এই রাতকে ভাগ্য রজনীও বলা হয়। আল্লাহতায়াল তার রহমতের ফেরেস্তাদের পাঠিয়ে দেন জমিনে। বলা হয় এই রাতে বান্দার এক বছরের কর্মের হিসাব নিকাশ করা হয়। প্রতি বছর রমজান মাসের ২৬ রোজায় দিনগত রাতে ধর্মপ্রাণ মুসলমানরা গুরুত্বের সঙ্গে লাইলাতুল কদর পালন করেন।

তবে ২৬ রমজানের দিনগত রাতই যে শবে কদর একথা নিশ্চিত করে বলা যায় না। হাদিসে আছে রমজান মাসের শেষ দশ দিনের বেজোড় রাতে লাইলাতুল কদর পাওয়া যাবে। ২০ রমজানের পর থেকে শবে কদর খুঁজতে থাকলেও ২৬ রমজানের রাতকেই বেছে নেন মুসল্লিরা।

নফল নামাজের পাশাপাশি জিকির দরুদও পাঠ করা হয়। রাজধানীসহ দেশের সকল প্রান্তের মসজিদে মসজিদে মুসল্লিদের ভিড় লক্ষ্য করা যায়।

লাইলাতুল কদর উপলক্ষে মসজিদে বাইরে নিরাপত্তায় নিয়োজিত ছিলেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বাংলাদেশ সময়:০৪৪০ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এসএম/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ