ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাল্যবিয়ে প্রতিরোধে করণীয় নির্ধারণে আলোচনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, জুন ২২, ২০১৭
বাল্যবিয়ে প্রতিরোধে করণীয় নির্ধারণে আলোচনা বাল্যবিয়ে প্রতিরোধে করণীয় নির্ধারণে আলোচনা

বরিশালে: বাল্যবিয়ে প্রতিরোধে করণীয় নির্ধারণে ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির আওতায় বরিশা জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় আলোচনা সভা হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) বেলা ১২টায় বরিশাল জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে ‘গালর্স নট ব্রাইডস জোট, বরিশাল’-এর আয়োজনে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাশিদা বেগমের সভাপতিত্বে সভার উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান।

উদ্বোধনী বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, বাল্যবিবাহ মানে একটি সম্ভাবনাময় জীবনের পরিসমাপ্তি।

কোনোভাবেই বাল্য বিয়ে হতে দেওয়া যাবে না। নারী শিক্ষার মান আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। তবুও তৃণমূল পর্যায়ে পিছিয়ে পড়া মেয়েদের উচ্চশিক্ষা ও উপযুক্ত কর্মসংস্থান নিশ্চিত করতে হবে।

২০১৬ সালের ৫ মে সম্মিলিত উদ্যোগে ব্যাপক প্রচারণার মাধ্যমে বরিশাল জেলাকে বাল্যবিবাহমুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। এ লক্ষ্যে জেলা প্রশাসন উন্নয়ন সহযোগী এবং সুশীল সমাজকে সাথে নিয়ে বাল্যবিবাহ বন্ধে একযোগে কাজ করে যাচ্ছে, বলেন জেলা প্রশাসক।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকির হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মনিরুল ইসলাম হাওলাদার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবুল কালাম তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহসান হাবীব, অতিরিক্ত জেলা পুলিশ সুপার মোল্লা আজাদ রহমান।

সভায় বরিশাল ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মো. নিজাম উদ্দিন, গার্লস নট ব্রাইডস, বরিশাল জোটের সদস্য সেইন্ট বাংলাদেশের নির্বাহী পরিচালক কাজী জাহাঙ্গীর কবির, গ্লোবাল ইয়ুথ অ্যাডভোকেট ও বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের নির্বাহী প্রধান সোহানুর রহমানসহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক ও কাজীরা অংশ নেন।

বক্তারা বাল্যবিবাহ বন্ধে বিভিন্ন সুপারিশ প্রদান করেন এবং গার্লস নট ব্রাইডস, বরিশাল জোটকে শক্তিশালী করার মাধ্যমে বাল্যবিবাহ শূন্যে নামিয়ে আনতে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জুন ২২, ২০১৭
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad