ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অসহায় শিশুদের জন্য সরকারিভাবে শিশুপল্লী গড়ার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, জুন ২২, ২০১৭
অসহায় শিশুদের জন্য সরকারিভাবে শিশুপল্লী গড়ার আহ্বান বক্তব্য রাখছেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া/ছবি: বাংলানিউজ

ঢাকা: সমাজে অভিভাবকহীন অসহায় শিশুদের জন্য সরকারিভাবে শিশুপল্লী গড়ে তুলতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। এসওএস শিশু পল্লীর কার্যক্রমে সহযোগিতা করতে সমাজের বিত্তবানদের আহ্বান তিনি।

বুধবার (২১ জুন) সন্ধ্যায় রাজধানীর শ্যামলীতে এসওএস শিশু পল্লীতে আন্তর্জাতিক শিশুপল্লী দিবস উদযাপনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান ডেপুটি স্পিকার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এসওএস বাংলাদেশের পরিচালক গোলাম আহমেদ ইহসাক, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পরিচালক (কর্মসূচি) মোহাম্মদ আবু ইউসুফ, শিশু প্রতিনিধি ডায়না মনিকা গোমেজ প্রমুখ।


 
ডেপুটি স্পিকার বলেন, সরকারি সহযোগিতায় এতিমখানা, প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্র, প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মতো অনেক মহৎ উদ্যোগ আওয়ামী লীগ সরকারের আমলেই নেওয়া হয়েছে। ১৯৭২ সালে এসওএস শিশুপল্লীর প্রতিষ্ঠাতা প্রফেসর হারম্যান মেইনারকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুপল্লী প্রতিষ্ঠার জন্য শ্যামলীতে জায়গা বরাদ্দ দিয়েছিলেন।

তিনি বলেন, বর্তমানে ঢাকাসহ রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বগুড়া, সিলেট ও বাগেরহাটে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। সমাজকল্যাণ মন্ত্রণালয় উদ্যোগ নিলে সরকারিভাবে এধরনের প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা যেতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের কল্যাণে কি-না করছেন। এ ধরনের একটি প্রস্তাব সমাজকল্যাণ মণত্রনালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে দেওয়া হলে তিনি সেটিকে স্বাগত জানাবেন বলেই আশা।
 
এসওএস শিশুপল্লী একটি আন্তর্জাতিক বেসরকারি শিশু কল্যাণ ও সমাজ উন্নয়নমূলক সংস্থা। এটি মূলত মা-বাবার স্নেহবঞ্চিত শিশুদের পরিবারভিত্তিক সেবা দেয়। একইসঙ্গে তাদের বিভিন্ন প্রয়োজন ও অধিকার নিশ্চিত করার মাধ্যমে সমাজে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে কাজ করছে।

১৯৪৯ সালে অস্ট্রিয়ার ইমস্ট-এ প্রফেসর হারম্যান মেইনার শিশুপল্লী প্রতিষ্ঠা করেন। এখন বাংলাদেশসহ পৃথিবীর ১৩৪টি দেশে তাদের কর্যক্রম চলছে।
 
বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, জুন ২২, ২০১৭
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।