ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যশোরে কালো তালিকায় ২২৬ মিলার

উত্তম ঘোষ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, জুন ২২, ২০১৭
যশোরে কালো তালিকায় ২২৬ মিলার

যশোর: সরকারি চাল সংগ্রহে চুক্তিবদ্ধ না হওয়ায় ২২৬ মিলারকে কালো তালিকাভুক্ত করেছে যশোর জেলা খাদ্য বিভাগ। এর ফলে এসব মিলাররা আগামী চার মৌসুম সরকারের কোনো ধরনের সুবিধা পাবেন না।

জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে সদর উপজেলায় ১ হাজার ৭২৫ মেট্রিক টন, শার্শায় ২ হাজার ৮২০, অভয়নগরে ৩ হাজার ৭২৫, ঝিকরগাছায় ৬৭০, কেশবপুরে ৪৭৭, বাঘারপাড়ায় ১ হাজার ৫০৩, মনিরামপুর ১ হাজার ৮২ এবং চৌগাছায় ১ হাজার ২৯৭ মেট্রিক টনসহ ১৩ হাজার ২৯৯ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে যশোর জেলা খাদ্য বিভাগ।
 
নিয়মানুযায়ী ৩৪ টাকা কেজি দরে এ চাল জেলার ৩২৫ জন মিলারের কাছ থেকে সংগ্রহের কথা।

এ দরে সরকারকে চাল দিতে খাদ্য বিভাগের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন ৯৯ জন। কিন্তু ‘অতি মুনাফার’ লোভে ২২৬ জন মিলার চুক্তিবদ্ধ হননি। অথচ এসব মিলাররা খাদ্য বিভাগের কাছ থেকে নানা সুবিধা গ্রহণ করছেন।  

অভিযোগ রয়েছে, এসব মিলারদের মধ্যে নওয়াপাড়ার কয়েকটি অটোমিলসহ অনেকেই চাল গোডাউনজাত করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করছেন। চালের দাম বাড়িয়ে সরকারকে বেকায়দায় ফেলতে নিয়ামক ভূমিকা রাখছেন।  

সূত্র জানায়, চাল দিতে চুক্তিবদ্ধ হওয়া ৯৯ জন মিলার বুধবার (২১ জুন) পর্যন্ত চাল সরবরাহ করেছেন ১৫৬ মেট্রিক টন। তবে চুক্তিবদ্ধ মিলাররা সময়ের মধ্যে বাকি চাল না দিতে পারলে আগামী দুই মৌসুম খাদ্য বিভাগের কালো তালিকাভুক্ত হবেন।
 
মিলাররা বলছেন, বাজারে মোটা চালের দাম ৩৯-৪০টাকা কেজি। সেখানে সরকার ৩৪ টাকা কেজি দাম নির্ধারণ করেছে। যা বাজার দরের চেয়ে ৫-৬ টাকা কম। ফলে ওই দামে চাল সরবরাহ করা সম্ভব নয় বলে আমরা খাদ্যমন্ত্রী, সচিব, মহাপরিচালকদের সঙ্গে একাধিক মিটিং করে দাম বৃদ্ধির দাবি জানিয়েছি, কিন্তু কাজ হয়নি। তারা বলছেন, সরকারের উচিৎ ছিল চালের ক্রয়মূল্য বৃদ্ধি করা।

এ বিষয়ে যশোর জেলা খাদ্য নিয়ন্ত্রক নকিব সাদ সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, যেসব মিলার চুক্তিবদ্ধ হননি তাদেরকে কালো তালিকাভুক্ত করতে এরইমধ্যে খাদ্য বিভাগের মহাপরিচালকের নির্দেশনা পেয়েছি। নির্দেশনা অনুযায়ী ওই মিলারদের কাছ থেকে আগামী দুই অর্থবছর (চার মৌসুম) কোনো পণ্য ক্রয় করা হবে না। এমনকি, তাদেরকে সরকারি কোনো সুবিধা দেওয়া হবে না।  

বাংলাদেশ সময়: ০৬৩০ ঘণ্টা, জুন ২২, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।