ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ঢাকা-বরিশাল নৌরুটে ঈদে যুক্ত হচ্ছে ‘দেশান্তর’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, জুন ২১, ২০১৭
ঢাকা-বরিশাল নৌরুটে ঈদে যুক্ত হচ্ছে ‘দেশান্তর’ অত্যাধুনিক ও বিলাসবহুল লঞ্চ ‘এম ভি দেশান্তর’- ছবি- বাংলানিউজ

বরিশাল: ঈদ স্পেশাল সার্ভিসে যাত্রীসেবার মধ্য দিয়ে বরিশাল-ঢাকা নৌরুটে যুক্ত হচ্ছে ‘এম ভি দেশান্তর’ নামের নতুন লঞ্চ।

২৩ জুন (শুক্রবার) থেকে লঞ্চটি দিবা ও রাত্রিকালীন সার্ভিসে যুক্ত হবে দক্ষিণাঞ্চলের রুট ঢাকা-বরিশাল নৌরুটে।

এ উপলক্ষে বিকেল ৪টায় বরিশাল নগরের খেয়ালী গ্রুপ থিয়েটারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হয়।


 
তাহসিন শিপিং লাইন্সের এম ভি দেশান্তর লঞ্চের পরিচালনা পর্ষদের সদস্য নুরুল আম্বিয়া বাবু বলেন- ৬৭৫ জন যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন ১৭৫ ফুট দৈর্ঘ্য এবং ৩১ ফুট প্রস্থের লঞ্চটি ৮৫০ অর্শশক্তির উইচাই মেরিন ডিজেল ইঞ্জিনে চলবে।

তিনি জানান, তিনতলা লঞ্চটির নিচতলায় রাখা হয়েছে ননএসি ১০০টি চেয়ার, যার যাত্রী প্রতি চেয়ারের ভাড়া ৪শ’ টাকা।  দ্বিতীয় তলায় রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত ২০০টি চেয়ার, যাত্রী প্রতি চেয়ারের ভাড়া ৬শ’ টাকা এবং তৃতীয় তলায় রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত ২৫০টি চেয়ার, এখানে প্রতি চেয়ারের ভাড়া ৭শ’ টাকা নির্ধারণ করা হয়েছে।

দ্রুতগামী এ লঞ্চটিতে শুধু বিলাসবহুল চেয়ারই নয় রয়েছে কেবিনও। এ লঞ্চে মোট ১৪টি টয়লেট সংযুক্ত এসি কেবিন রয়েছে। এগুলোর মধ্যে ভিআইপি ডিল্যাক্স রয়েছে দু’টি, ফ্যামিলি দু’টি, ডাবল কেবিন দু’টি এবং আটটি সিঙ্গেল কেবিন।

ভিআইপ কেবিনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪ হাজার টাকা, ফ্যামিলি কেবিনের ২ হাজার ৪শ’ টাকা, ডাবল কেবিন ২ হাজার ৮শ’ টাকা এবং সিঙ্গেল কেবিনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ হাজার থেকে ১২শ’ টাকা পর্যন্ত।

কেবিন বা চেয়ারের পাশাপাশি এ লঞ্চের তিনটি তলাতেই রয়েছে যাত্রীদের জন্য ডেকের ব্যবস্থা। যাদের জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা রয়েছে।

নুরুল আম্বিয়া বাবু জানান, ২৩ জুন (শুক্রবার) উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ঢাকার সদরঘাট থেকে সকাল সাড়ে ৯টায় বরিশালের উদ্দেশ্যে ছেড়ে আসবে এম ভি দেশান্তর। আবার বরিশাল থেকে রাত ১০টায় ছেড়ে যাবে ঢাকার উদ্দেশ্যে।
 
সংবাদ সম্মেলনে পরিচালনা পরিষদের সদস্য কেএম শরিফুল কামাল বলেন, অন্যান্য লঞ্চ এবং দিবা সার্ভিসের ভাড়ার তুলনায় এম ভি দেশান্তরে ভাড়া কম নেওয়া হবে। কেবিন এবং চেয়ারের জন্য বুকিং দিতে ঢাকায় ০১৯২৪২৫৮৫৫৫, ০১৮৬৩৩০৩৮৫৯ এবং বরিশালে ০১৭১৫৭৩৩৬৯৯ নম্বরে যোগাযোগ করা যাবে।  

তাহসিন সিপিং লাইন্স-এর পরিচালনা পরিষদের সদস্য শাহনাজ পাভীন মিতা জানান, যাত্রীদের নিরাপত্তায় লঞ্চে ৩০০ বয়া, ৭০টি লাইফ জ্যাকেট, অগ্নি নির্বাপক ব্যবস্থা এবং যাত্রী নিরাপত্তায় আনসার সদস্যরা কাজ করবেন।  

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, জুন ২১, ২০১৭
এমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।