ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীতে পানির সংকট নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, জুন ২১, ২০১৭
রাজধানীতে পানির সংকট নেই

জাতীয় সংসদ ভবন থেকে: বর্তমানে রাজধানীতে পানির কোনো সংকট নেই বলে দাবি করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার (২১ জুন) জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত সরকারিদলের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
 
মন্ত্রী আরও জানান, শুষ্ক মৌসুমে যান্ত্রিক ত্রুটি কিংবা বিদ্যুতের ওঠা-নামার কারণে কোথাও কোথাও সাময়িক পানির স্বল্পতা দেখা দেয়, যা বিকল্প উপায়ে সমাধান করা হয়।

এক্ষেত্রে পানির গাড়ি দিয়ে ও ডাইভার্সনের মাধ্যমে সমস্যা তাৎক্ষণিক সমাধান করা হয়।

খন্দকার মোশাররফ জানান, বর্তমানে বাংলাদেশে ৮৭ শতাংশ জনগণ বিশুদ্ধ পানি সুবিধার আওতাভুক্ত। ১৩ শতাংশ জনগণ দূরবর্তী অন্য নিরাপদ পানির উৎস থেকে খাবার পানি সংগ্রহ করে।
 
সরকারিদলের সদস্য জাহান আরা বেগম সুরমার প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকা সিটি করপোরেশনসহ অন্য সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসন তৈরির কার্যক্রম চলছে। খুলনা সিটি করপোরেশনের বিভিন্ন ‘রাস্তা ও অবকাঠামো’ শীর্ষক প্রকল্পের আওতায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য দু’টি দোতলা আবাসিক ভবন নির্মাণ করা হবে।

পরিচ্ছন্নতাকর্মীদের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনে ১৪ তলাবিশিষ্ট ৯টি ভবন এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ১০ তলাবিশিষ্ট তিনটি আবাসিক ভবন নির্মাণের প্রকল্প প্রস্তাব শিগগিরই স্থানীয় সরকার বিভাগে দাখিল করা হবে বলে জানান তিনি।
 
আওয়ামী লীগের সদস্য একেএম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ হোসেন জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিজ্ঞাপন নীতিমালা প্রণয়নের কাজ চলছে। ওই নীতিমালায় শাস্তির বিধান রাখা হয়েছে।

সরকারিদলের মো. আবুল কালামের প্রশ্নের উত্তরে জানান, স্থানীয় সরকার শক্তিশালী করার লক্ষ্যে ইউনিয়ন পরিষদে হিসাব সরকারি-কাম-কম্পিউটার অপারেটর পদ সৃজন করা হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে ২ হাজার ইউনিয়ন পরিষদে হিসাব সহকারী-কাম-কমিউটার অপারেটর নিয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে ১২শটি এবং ২০১৮-১৯ অর্থবছরে ১৩৫৩টি পদ সৃজন করা হবে।
 
সরকারি দলের সদস্য এ কে এম শাহজাহান কামালের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকার খুলনা, বরিশাল ও রাজশাহীতে বিআরডিবির আওতায় তিনটি নতুন প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছে। বর্তমানে বিআরডিবির আওতায় তিনটি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে।

** নির্বাচনে না এলে শেষ ভুল করবে বিএনপি

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, জুন ২১, ২০১৭
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।