ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এমপিদের জন্য অপেক্ষায়...

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২১ ঘণ্টা, জুন ২১, ২০১৭
এমপিদের জন্য অপেক্ষায়...

জাতীয় সংসদ ভবন থেকে: কোরামপূর্ণ না হওয়ায় সংসদ অধিবেশন শুরু করতে পারছেন না স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।বুধবার (২১ জুন) সকাল সাড়ে ১০টায় অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। এদিন প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব থাকায় সাধারণত এমপিরা আগে থেকেই হাজির থাকেন।

সময়ের আগেই প্রধানমন্ত্রী তার চেয়ারে বসেন। কিন্তু এদিন দেখা গেল একটু ব্যতিক্রম।

যদিও প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়েছে। চলতি অধিবেশনে প্রতিদিনই কম-বেশি ১০ থেকে ১৫মিনিট কোরামপূর্ণের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে। প্রধানমন্ত্রী উপস্থিত না থাকলে এমপিদের উপস্থিতি দারুন ভাটা পড়ে।
 
প্রধানমন্ত্রী তার  আসনে বসে আছেন ঠিকই, কিন্তু সেই সারিতে সিনিয়র কোনো মন্ত্রী এমপিকেই দেখা যায়নি। তবে প্রধানমন্ত্রীর পেছনের সারিতে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও রেলপথ মন্ত্রী মুজিবুল হক। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে দেখা যায় প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়ে কথা বলতে। তখন মন্ত্রীদের মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী তার চেয়ারে বসা ছিলেন।  

এছাড়া সিনিয়র এমপিদের মধ্যে তেমন কারো দেখা যায়নি। কোরামপূর্ণ করতে খোদ ডেপুটি স্পিকারকে দেখা যায় তার নির্ধারিত চেয়ারে বসে আছেন।
 
সকাল ১০টা ৫০ মিনিটে হুইপ আতিকুর রহমান আতিক ফোন হাতে ব্যস্ত। তার চলন দেখে মনে হচ্ছিল এমপিদের ফোনে আহ্বান করছেন দ্রুত আসার জন্য। এভাবে কোরামপূর্ণ করতে ব্যস্ত হুইপরা। এদিকে কোরাম না হওয়ায় সংসদের ঘণ্টা বাজতে থাকে। শেষ পর্যন্ত ১১টার সময় স্পিকার সংসদ অধিবেশন কক্ষে প্রবেশ করেন। এরপর শুরু হয় প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা।
 
সংসদ অধিবেশন চলানোর জন্য ৬০ জন সদস্য উপস্থিত থাকার একটা বাধ্যবাধকতা রয়েছে কার্যপ্রণালী বিধিতে। সেই বিধি অনুযায়ী ৬০ জন পূর্ণ না হলে কোরাম হয় না। সাধারণত কোরাম সংকট হলে বিরোধী দলের  পক্ষ থেকে কেউ হাত তুলে স্পিকারকে অবহিত করেন। এক্ষেত্রে বিরোধী দলের কাউকেই দেখা যায়নি।
 
বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, জুন ২১, ২০১৭
এসএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।