ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বৃহস্পতিবার থেকে রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়কে যান চলবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, জুন ২০, ২০১৭
বৃহস্পতিবার থেকে রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়কে যান চলবে ক্ষতিগ্রস্ত রাস্তার মেরামত চলছে-ছবি-বাংলানিউজ

রাঙ্গামাটি: রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কে আগামী বৃহস্পতিবার (২২ জুন) থেকে হালকা যান চলাচল করবে বলে জানিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান। 

মঙ্গলবার (২০ জুন) সন্ধ্যায় তিনি এ তথ্য জানান।  

তিনি বলেন, যদি বৈরী আবহাওয়া না হয় তাহলে বৃহস্পতিবার থেকে রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়ক দিয়ে হালকা যান চলাচল শুরু হবে।

জনজীবনে কিছুটা স্বস্তি ফিরে আসবে।

তিনি বলেন, এ ধরনের পরিস্থিতি থেকে বেরিয়ে আসা আমাদের জন্য একটি চ্যালেঞ্জ। আর এ চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, গণমাধ্যম কর্মী থেকে শুরু করে সবার সহযোগিতা দরকার। সবাই সহযোগিতা করলে আমরা এ দুর্যোগ থেকে অতি শীঘ্রই বেরিয়ে আসবো।

এ বিষয়ে রাঙ্গামাটি সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী এমদাদ হোসেন জানান, ভয়াবহ পাহাড় ধসের পরদিনই সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রাঙ্গামাটি থেকে বাইরে যাওয়ার একমাত্র মহাসড়কটিকে প্রাধান্য দিয়ে সড়ক বিভাগকে সর্বশক্তি দিয়ে কাজ করার নির্দেশ দেন। তার নির্দেশে গত এক সপ্তাহ অবিরাম কাজ চালিয়ে যাচ্ছে সড়ক বিভাগ।  

তিনি বলেন, গত রোববার ও সোমবার ভারি বর্ষণে পাহাড় কেটে বের করা নতুন সড়কটির অনেকটাই আবার ধসে পড়ে। তবে এবার কৌশল পরিবর্তন করায় আর ধসে পড়ার কোনো আশঙ্কা নেই। পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত সড়কগুলো মেরামত করতে আমরা অবিরাম কাজ করছি।  

রাঙ্গামাটি জেলার সঙ্গে খাগড়াছড়ির সড়ক যোগাযোগ এখনো সচল হয়নি। এই রুটের অন্তত ৯টি স্থানে পাহাড় ধসের কারণে রাস্তা ভেঙে গেছে। বেশ কিছু এলাকার সড়ক পানির নিচে ডুবে গেছে।

নানিয়ারচর উপজেলার সঙ্গে লংগদু উপজেলার সংযোগ সড়কটির বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষতি হয়েছে। বগাছড়ি-নানিয়ারচর ও লংগদু সড়কটির অন্তত ৫টি স্থানে ৮৫ মিটার রাস্তার ক্ষতি হয়ে যান চলাচল বন্ধ রয়েছে।

রাঙ্গামাটি-বান্দরবান সড়কের বড়ইছড়ি রুটের অন্তত তিনটি স্থানে পাহাড় ধস ও বৃষ্টির পানিতে সড়কের ৮টি জায়গা দেবে গেছে। এছাড়া রানীর হাট-কাউখালীর ৫ কিলোমিটার সড়ক পানির নিচে তলিয়ে রয়েছে।  

রাঙ্গামাটি শহরের প্রায় সবগুলো সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। অভ্যন্তরীণ সড়কগুলোর মধ্যে শহীদ মিনার থেকে পর্যটন সড়কের ৬টি স্পটে ২৫০ মিটার সড়ক, মন্ত্রী পাড়া এলাকায় ৩৫ মিটার সড়কের ক্ষতি হয়েছে।

রাঙ্গামাটি-কাপ্তাই সড়কের বিলাইছড়ি পাড়া ও বড়াদম এলাকার সড়কটিরও ব্যাপক ক্ষতি হয়েছে।

বাংলাদেশ সময়: ০৪২৪ ঘণ্টা, জুন ২১, ২০১৭
আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।